পরিকল্পনার চেয়েও দ্রুত গতিতে মসুল অভিযান

আন্তর্জাতিক ডেস্ক : মসুল পুনরুদ্ধারে সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটের বিরুদ্ধে পরিকল্পনার চেয়েও দ্রুত গতিতে অভিযান চলছে। ইরাকি ও কুর্দি সেনারা মসুলের আশেপাশের গ্রামগুলো খালি করতে নতুন করে সামরিক অভিযান শুরু করায় এটি সম্ভব হচ্ছে। বৃহস্পতিবার ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি এ তথ্য জানিয়েছেন।

ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহরটির ভবিষ্যৎ নিয়ে আলোচনার জন্য প্যারিসে অবস্থানরত কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী এ কথা বলেছেন।

আবাদি বলেন, ‘আমরা যেভাবে ভেবেছিলাম এবং যে পরিকল্পনা করেছিলাম তার চেয়েও দ্রুত গতিতে সেনাদের শহরের দিকে পাঠানো হচ্ছে।’

সোমবার সকালে ইরাকের সেনাবাহিনী ও কুর্দির পেশমারগা বাহিনী মসুল শহর আইএসের দখল ক্ত করতে ব্যাপক সামরিক অভিযান শুরু করে। ওই দিন ভোররাতে প্রধানমন্ত্রী আবাদি এ অভিযান শুরুর ঘোষণা দিয়েছিলেন। মঙ্গলবার ইরাকি বাহিনী দাবি করেছিল, তারা অভিযানে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে।

কুর্দি ও ইরাকি সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, বৃহস্পতিবার ইরাকি সেনাবাহিনীর এলিট ইউনিট ও কুর্দি যোদ্ধারা মসুলের উত্তর ও পূর্ব দিকে অবস্থিত গ্রামগুলো দখলের চেষ্টা করেছে।

ঘটনাস্থল থেকে বার্তা সংস্থা রয়টার্সের সাংবাদিক জানিয়েছেন, স্থানীয় সময় সকাল ৬টা থেকে মসুলের উত্তর ও পূর্বদিকে অবস্থিত ইসলামিক স্টেটের দখলকৃত গ্রামগুলোর ওপর গোলাবর্ষণ শুরু হয়েছে।

কুর্দি জেনারেল মিলিটারি কমান্ড বলেছে, উদ্দেশ্য খুব পরিষ্কার। আইএসআইলের গতিবিধি নিয়ন্ত্রণের জন্য কৌশলগতভাবে গুরুত্বপূর্ন গ্রামগুলোর দখল নিশ্চিত করা।’