পবিত্র আশুরা উপলক্ষে কঠোর নিরাপত্তা ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : পবিত্র আশুরা উপলক্ষে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

পুলিশ কর্মকর্তারা জানান, পুরান ঢাকায় হোসেনি দালান ও আশপাশে বিপুল সংখ্যক পুলিশ ও র‌্যাব সদস্য মোতায়েন করা হয়েছে। কোন ধরনের অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সে লক্ষ্যে সাদা পোশাকের গোয়েন্দারা নজরদারি করছেন। একই সঙ্গে প্রায় ২শ’ স্বেচ্ছাসেবীকে এই নিরাপত্তা ব্যবস্থায় রাখা হয়েছে।

বুধবার সকাল থেকেই হোসেনি দালান এলাকায় আসতে থাকেন শিয়া সম্প্রদায়ের বিভিন্ন বয়সের মানুষ। দালান চত্বরের প্রবেশ পথে তিনিট নিরাপত্তা গেট-এ প্রত্যেককে তল্লাশি করছিল পুলিশ। হোসেনি দালানের আশপাশ, বকশীবাজার ও যেসব স্থানে মিছিল যাবে সেখানে রাস্তার দু’ধারে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

লালবাগ জোনের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো: ইব্রাহিম বলেন, ‘গতবছর যে অনাকাঙ্খিত ঘটনা ঘটেছে তার পুনরাবৃত্তি যাতে না ঘটে সে লক্ষে এ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। হোসেনি দালান এলাকা, পুরান ঢাকার বেশিরভাগ রাস্তার দু’ধার এবং যেসব স্থানে মিছিল যাবে মূলত সেসব জায়গা পরিকল্পিত নিরাপত্তার আওতায় আনা হয়েছে। পুলিশের পক্ষ থেকে যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে তার প্রতিও বিশেষ দৃষ্টি রাখা হয়েছে। আর তাজিয়া মিছিলের সামনে এবং পেছনে বিপুল সংখ্যক পুলিশ থাকবে।’

হোসেনি দালানের সুপারিনটেনডেন্ট এম এম ফিরোজ হোসেন এ প্রতিবেদককে বলেন, ‘গত বছর গ্রেনেড হামলার পর বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। পুলিশ যে ১০/১২টি নির্দেশনা দিয়েছে, সে অনুযায়ী সব ব্যবস্থা নেওয়া হয়েছে। নিরাপত্তা নিয়ে পুলিশের সঙ্গে এবং আমরা নিজেরা দফায় দফায় বসে পর্যালোচনা করেছি। নিরাপত্তার স্বার্থে পুরো এলাকায় ৩২ সিসি ক্যামেরা বসানো হয়েছে। সেগুলো সার্বক্ষণিক মনিটর করা হচ্ছে। এছাড়াও দুই শতাধিক স্বেচ্ছাসেবক কাজ করছেন। বুধবার নির্ধারিত সময়ের মধ্যেই তাজিয়া মিছিল শেষ করার সব ধরনের প্রস্তুতি রয়েছে।’

গত বছর পবিত্র আশুরায় গভীর রাতে হোসেনি দালানের সামনে তাজিয়া মিছিলের প্রস্তুতির সময় গ্রেনেড হামলা হয়। এতে দুজন নিহত ও শতাধিক লোক আহত হন।