‘পদ্মা সেতু দিয়ে একযোগে সড়ক ও রেলপথ উদ্বোধন করা হবে’

রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, পদ্মা সেতু দিয়ে একযোগে সড়ক ও রেলপথ উদ্বোধন করা হবে। আমরা আশা করছি এবং প্রকল্প সংশ্লিষ্টদের জানিয়েছি পদ্মা সেতু উদ্বোধনের শুরুটা যেন সড়কপথের পাশাপাশি ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত রেল চলাচল করতে পারে সেদিকে লক্ষ্য রাখতে।

বুধবার (০২ ডিসেম্বর) দুপুরে ফরিদপুরের ভাঙ্গায় অবস্থিত পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের স্লিপার ফ্যাক্টরির উৎপাদন পরিদর্শনকালে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এসব কথা বলেন।

এ সময় মন্ত্রী আরও বলেন, ইতোমধ্যেই পদ্মা সেতুতে সড়কপথের পাশাপাশি রেলপথের কাজও দ্রুত গতিতে এগিয়ে চলছে। তা ছাড়া ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত রেললাইনের কাজ ইতোমধ্যে অনেকাংশেই হয়ে গেছে। ঢাকা হতে ভাঙ্গা হয়ে যশোর পর্যন্ত ১৬৮ কিমি রেললাইনের স্লিপার এই চায়না কোম্পানি থেকেই তৈরি হবে। পরে প্রায় ঘণ্টাখানেক স্লিপার কোম্পানির বিভিন্ন স্থান পরিদর্শন করে কাজের মান দেখে সন্তোষ প্রকাশ করেন মন্ত্রী।

সিআরইসির প্রকল্প পরিচালক ওয়াং কুন জানান, স্লিপার লেইং সেটিংয়ে বর্তমানে ২০০ স্থানীয় কর্মী কাজ করছেন। যারা সিআরইসির সিনিয়র চীনা বিশেষজ্ঞদের কাছ থেকে পেশাদার প্রশিক্ষণ লাভ করেছেন। চলতি বছরের ২২ আগস্ট থেকে ফ্যাক্টরিটি ছোট পরিসরে উৎপাদন শুরু করে। এখন পর্যন্ত ফ্যাক্টরিটি খুব ভালোভাবে তাদের কার্যক্রম পরিচালনা করছে।