পটুয়াখালীতে বিএনপি ও পুলিশের সংঘর্ষ, আহত ১৯

পটুয়াখালীর দশমিনায় ভাষা শহীদ বেদীতে ফুল দিতে গিয়ে বিএনপি’র দলীয় শ্লোগানে পুলিশের বাঁধা। বাকবিতণ্ডা সংঘর্ষে সাবেক ভাইস চেয়ারম্যানসহ ১৫বিএনপি নেতা ও ৪ পুলিশ সদস্য আহত হয়েছে।

স্থানীয় বিভিন্ন সূত্রে জানা যায়, প্রতি বছরের ন্যায় দশমিনা উপজেলা বিএনপির ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা দলীয় শ্লোগান দিয়ে ভাষা শহীদ বেদীতে ফুল দিতে শনিবার দিবাগত রাত পৌনে ১২টায় দশমিনা মডেল সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে প্রবেশ করে। শহীদ মিনার কাছাকাছি পৌঁছলে থানা পুলিশ দলীয় শ্লোগান দিতে নিষেধ করেন। এ সময় বিএনপির নেতাকর্মীরা পুলিশের সাথে বাকবিতণ্ডায় জড়িয়ে পরেন। উত্তেজিত পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে পুলিশ লাঠিচার্জ করে ও বিএনপির নেতাকর্মীরা দৌড়ে মাঠ থেকে বেড়িয়ে যায়।

উপজেলা বিএনপি’র সভাপতি আলীম তালুকদার জানায়, পুলিশি লাঠিপেটায় উপজেলা বিএনপি’র সাবেক সাংগঠনিক সম্পাদক ও সাবেক ভাইস চেয়ারম্যান মো. ফখরুজ্জামান বাদল এবং সিকদার এজাজুরুল ইসলাম এজাজসহ ১৫ জন আহত হয়েছে। আহত বিএনপি নেতা বাদল ও এজাজকে রাত ১২টা ১০টায় দশমিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে ও অন্যান্যরা প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। ভর্তির ১০ মিনিট পরে দু’নেতাই বাসার উদ্দেশ্যে হাসপাতাল ত্যাগ করেন।

থানা সূত্রে জানায়, শহীদ মিনারে ফুল না দিয়ে মাঠ ছাড়া বিএনপি’র নেতাকর্মীরা রাত দেড়টায় উপজেলার নলখোলা বন্দরে চেয়ারম্যান ট্রভেলস’র সামনে নাশকতার চেষ্টা চালিয়েছে। এ সময় একটি ককটেল বিষ্ফোরণ ঘটায়লে পুলিশ ধাওয়া করে বিএনপি নেতা ফখরুজ্জামান বাদলকে হাতেনাতে আটক করেছে। বাদলের সাথে দু’টি ও রাস্তায় পরিত্যাক্ত ১টি তাজা ককটেল উদ্ধার করে পুলিশ। ককটেল বিষ্ফোরণ ও বিএনপি নেতাকর্মীদের আঘাতে এ সময় ৪ পুলিশ সদস্য আহত হয়েছে। আহতরা হলেন, এসআই তৌসিফ ইসলাম, আব্দুর রহিম, কনস্টেবল মো. সুমন ও মো. জসিম।