নেত্রকোনায় দুটি শিক্ষাপ্রতিষ্ঠানের নিখোঁজ পাঁচ শিক্ষার্থীর দুইজন উদ্ধারের গুজব

নেত্রকোনা প্রতিনিধি : নেত্রকোনার পূর্বধলা উপজেলায় মাধ্যমিক পর্যায়ের দুটি শিক্ষাপ্রতিষ্ঠানের নিখোঁজ পাঁচ শিক্ষার্থীর দুইজন উদ্ধারের খবরটি গুজব বলে জানিয়েছেন পুলিশ।

পূর্বধলা উপজেলান দুটি শিক্ষাপ্রতিষ্ঠানের এই পাঁচ শিক্ষার্থী ১০ দিন ধরে নিখোঁজ রয়েছে। পাঁচ শিক্ষার্থীর দুজন স্থানীয় একটি মাদ্রাসার ছাত্র। বাকি তিনজন মাধ্যমিক স্কুলে পড়ে।

সোমবার সকালে এলাকায় গুজব ছড়ানো হয় যে, নিখোঁজ শিক্ষার্থীদের মধ্যে দুইজনকে জামালপুরে অজ্ঞান অবস্থায় পাওয়া গেছে। এমনকি বেশ কয়েকটি সংবাদমাধ্যমও এই ব্যাপারে সংবাদ প্রকাশ করে। কিন্তু খোঁজ-খবর নিয়ে জানা যায়, এই খবর ভিত্তিহীন। পুলিশ দুজন উদ্ধারের বিষয়টি পুলিশ নিছক গুজব বলে জানায়।

গত ১ অক্টোবর নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের যাওয়ার কথা বলে তারা বাড়ি থেকে বের হয়। এরপর আর ফেরেনি।

এদিকে স্বজনরা নানা স্থানে খোঁজাখুঁজি করেও তাদের সন্ধান পাচ্ছেন না। এ ঘটনায় গত বুধবার প্রত্যেক শিক্ষার্থীর পরিবারের পক্ষ থেকে পূর্বধলা থানায় আলাদাভাবে সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।

পুলিশ ও নিখোঁজদের পরিবার সূত্রে জানা গেছে, গত ১ অক্টোবর সকালে ওই পাঁচ শিক্ষার্থী মাদ্রাসা ও স্কুলে যাবার কথা বলে সঙ্গে স্কুলব্যাগ নিয়ে বাড়ি থেকে বের হয়ে যায়। এরপর তারা বাড়ি ফেরেনি।

নিখোঁজ হওয়া ওই শিক্ষার্থীরা হলো- জেলার পূর্বধলার শ্যামগঞ্জ বাজার সংলগ্ন মহিষবেড় গ্রামের শফিকুল ইসলামের ছেলে আরিফ মিয়া (১৪), ফরিদ মিয়ার ছেলে বেলাল হোসেন (১৫), হেলাল উদ্দিনের ছেলে নয়ন মিয়া (১৪), আইনুদ্দিনের ছেলে মো. হৃদয় (১৩) ও হামেদ আলীর ছেলে রবিকুল ইসলাম (১৩)।

এদের মধ্যে বেলাল হোসেন শ্যামগঞ্জের শালদীঘা তালি-ই-মাটি ইসলামিয়া দাখিল মাদ্রাসায় অষ্টম শ্রেণিতে ও নয়ন মিয়া একই মাদ্রাসায় ষষ্ঠ শ্রেণিতে পড়ে।

অপর তিনজন শ্যামগঞ্জের জালশুকা-কুমুদগঞ্জ উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্র। পাঁচজনের মধ্যে বেলাল ও নয়ন সম্পর্কে আপন চাচাত ভাই। আরিফ তাদের ভাতিজা। অন্য দুজনের বাড়িও তাদের পাশাপাশি। নিখোঁজ হওয়া শিক্ষার্থী বেলালের সঙ্গে একটি মুঠোফোন ছিল। নিখোঁজের দিন এবং এর পরদিন ওই নম্বরে একাধিকবার কল করা হলেও কেউ রিসিভ করেনি। পরবর্তী সময় থেকে তার ফোন নম্বরটির সংযোগ বন্ধ রয়েছে।

নিখোঁজ কিশোররা সবাই দরিদ্র পরিবারের সদস্য বলে জানা গেছে।

পুলিশ জানায়, শিক্ষার্থীরা নিখোঁজ হওয়ার দিন শ্যামগঞ্জ রেলস্টেশন থেকে ময়মনসিংহগামী একটি ট্রেনে উঠেছে বলে স্থানীয়রা দেখতে পেয়েছে। শিক্ষার্থী বেলালের সঙ্গে থাকা মুঠোফোনের নম্বরটি ট্র্যাকিং করে ঢাকার কাকরাইল এলাকায় একটি মসজিদে অবস্থান করছে বলে প্রাথমিকভাবে তথ্য পাওয়া গিয়েছিল। পরবর্তীতে সেখানে তাদের স্বজনদের পাঠানো হলেও সন্ধান মেলেনি।

পূর্বধলা থানার অফিসার ইনচার্জ (ওসি) আবদুর রহমান জানান, নিখোঁজ হওয়া পাঁচ শিক্ষার্থীর বিষয়ে পরিবারের পক্ষ থেকে জিডি করা হয়েছে। তাদের সন্ধানের চেষ্টা চলছে।

নেত্রকোনার অতিরিক্ত পুলিশ সুপার খান মোহাম্মদ আবু নাসের জানান, নিখোঁজ ওই শিক্ষার্থীদের সন্ধানের বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। বিভিন্ন থানায় তাদের ব্যাপারে খবর পাঠানো হয়েছে।