নেত্রকণায় শিলা বৃষ্টিতে ব্যাপক ক্ষতি

জেলা প্রতিনিধিঃ নেত্রকোনায় হঠাৎ করে আধা ঘণ্টার শিলাবৃষ্টিতে আমের মুকুল ও উঠতি বোরো ধানের চারার ব্যাপক ক্ষতি হয়েছে। বড় বড় শিলার আঘাতে ঝরে গেছে আমের সব মুকুল, ভেঙে মাটির সঙ্গে মিশে গেছে বোরো ধানের চারা। এতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন কৃষকরা। মঙ্গলবার (৯ মার্চ) সকাল সাড়ে ৫টা থেকে ৬টা পর্যন্ত জেলা সদর এবং বিভিন্ন উপজেলায় এ শিলাবৃষ্টি হয়।

জানা গেছে, শিলাবৃষ্টির ফলে জেলায় আমের মুকুল ঝরে ব্যাপক ক্ষতি হয়েছে। খালিয়াজুরী উপজেলার কৃষ্ণপুর ইউনিয়নের ছায়ার হাওর ও গাজীপুর ইউনিয়নের বয়রার হাওরসহ কিছু কিছু এলাকায় উঠতি বোরো ধানের চারার ক্ষয়ক্ষতি হয়েছে।

কেন্দুয়া উপজেলার কান্দিউড়া ইউনিয়নের ব্রাহ্মণজাত গ্রামের কৃষক আনোয়ার জাহিদ জানান, আমার একটি আম বাগান আছে। এখানে শিলাবৃষ্টি না হলেও ঝড়ো বাতাসে আমের মুকুল ঝরে গেছে। মুকুল ঝরে যাওয়ায় আশানুরূপ আম উৎপাদন হবে না।

খালিয়াজুরী উপজেলার কৃষ্ণপুর ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামের কৃষক জিল্লুর রহমান জানান, শিলাবৃষ্টিতে আমাদের ছায়ার হাওরের বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। শিলার আঘাতে উঠতি বোরো ধানের সব চারা ভেঙে মাটির সঙ্গে মিশে গেছে।

কৃষ্ণপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ শামীম মোড়লের সঙ্গে কথা হলে তিনি বলেন, আমার ইউনিয়নে শিলাবৃষ্টিতে প্রায় ২৫ শতাংশ বোরো ধানের ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের বোরো জমি তিনি পরিদর্শন করেছেন।

এ নিয়ে কথা হলে খালিয়াজুরী উপজেলা কৃষি কর্মকর্তা হাবিবুর রহমান জানান, শিলাবৃষ্টিতে উপজেলার ছায়ার হাওর ও বয়রার হাওরের বোরো ধানের কিছুটা ক্ষতি হয়েছে। তবে বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়নি।

নেত্রকোনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. হাবিবুর রহমান বলেন, শিলাবৃষ্টিতে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে আমের মুকুলের। বোরো ধানের তেমন কোনো ক্ষতির খবর আমরা পাইনি।

তবে সংশ্লিষ্ট উপসহকারী কৃষি কর্মকর্তারা শিলাবৃষ্টিতে ক্ষয়-ক্ষতির পরিমাণ নির্ণয়ে কাজ করছে জানিয়ে তিনি বলেন, শিলাবৃষ্টিতে বোরো ধানের ক্ষয়ক্ষতি হওয়ার তেমন আশঙ্কা নেই। এরপরও আমরা খোঁজ নিচ্ছি। যদি বোরো ধান ক্ষতিগ্রস্ত হয়ে থাকে তাহলে কী পরিমাণ ক্ষতি হয়েছে তা পরে জানানো হবে।