নিষেধাজ্ঞা থেকে রেহাই পেল ম্যানচেস্টার সিটি

ম্যানচেস্টার সিটি

এ যাত্রায় বেঁচে গেল ম্যানচেস্টার সিটি । উয়েফার দেয়া নিষেধাজ্ঞা কাটাতে পেরেছে ইংলিশ জায়ান্টরা। ফলে চ্যাম্পিয়ন্স লিগে খেলতে আর কোনো ধরণের বাধা থাকলো না ক্লাবটির।

আর্থিক স্বচ্ছতার নিয়ম ভঙ্গের অভিযোগে আগামী দুই মৌসুমের জন্য ইউরোপের সবধরণের শীর্ষ প্রতিযোগিতা থেকে ম্যানসিটিকে নিষিদ্ধ করে নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। তবে এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করে সিটিজেনরা। ক্লাবটির জন্য সুখবর হচ্ছে, তিন দিনের শুনানি শেষে আন্তর্জাতিক ক্রীড়া আদালত জানিয়ে দিয়েছে, চ্যাম্পিয়ন্স লিগ খেলতে বাধা নেই ম্যানসিটির।

গেল কয়েক মৌসুম ধরেই ইউরোপের শীর্ষ ক্লাব প্রতিযোগিতা চ্যাম্পিয়ন্স লিগে খেলে আসছে ইংলিশ প্রিমিয়ার লিগের দল ম্যানচেস্টার সিটি। তবে উয়েফার নিষেধাজ্ঞায় বড়সড় ধাক্কা খেয়েছিল তারা। এখন অবশ্য স্বস্তির নিশ্বাস ফেলতে পারবে দলটি।

বেশ কয়েক বছর ধরেই আরব রাজপরিবারের মালিকানাধীন এই ক্লাবের বিরুদ্ধে বিভিন্ন আর্থিক নিয়ম ভঙ্গের অভিযোগ ছিল। ২০১৮ সালের নভেম্বরে জার্মানির এক ম্যাগাজিনে ক্লাবের দুর্নীতি সংক্রান্ত কিছু ই-মেইল ও বিভিন্ন নথি প্রকাশিত হয়। এরপরই নড়েচড়ে বসে উয়েফা।

গেল ফেব্রুয়ারিতে ম্যানসিটির ওপর নিষেধাজ্ঞা জারি করে উয়েফা। এরপর আন্তর্জাতিক ক্রীড়া আদালতে আপিল করে সিটি। এর প্রেক্ষিতে গত ৮-১০ জুন অনলাইনে শুনানি হয়। লিখিত রায় তৈরি করার জন্য আগেই এক মাস সময় চেয়ে নিয়েছিল সিএএস। অবশেষে আজ সেই শুনানির রায় জানায় তারা।

কেবল নিষেধাজ্ঞাই নয়, সঙ্গে ৩ কোটি ইউরো জরিমানাও করা হয়েছিল ম্যানসিটিকে। তবে নিষেধাজ্ঞা পুরোপুরি তুলে নেয়া হলেও, আর্থিক জরিমানা পুরোপুরি মওকুফ করা হয়নি। শাস্তিস্বরূপ ১ কোটি ইউরো জরিমানা দিতে হবে ইংলিশ জায়ান্টদেরকে।