সুইজারল্যান্ডে নতুন আইন

নিষিদ্ধ হল মুখ ঢাকা

আন্তির্জাতিক ডেস্কঃ শেষমেষ পাস হয়ে গেল সুইজারল্যান্ডে মুখ ডেকে চলা। অল্প কিছু ভোটের ব্যবধানে পাস হয় এই প্রস্তাব। গত কয়েক দিন ধরে এ বিল নিয়ে সুইজারে চলছে আলোচনা সমালোচনা। নিদিষ্ট করে কোন জাতি বা পোষাক উল্লেখ্য করে এই বিল পাস না হলেও অনেক রাজনীতিবিদ মনে করেন এতে মুসলিমদের টার্গেট করা হয়েছে। যাতে ধর্মীয় সাম্য নষ্ট হওয়ার আশংকা করছেন অনেকে।

এই প্রস্তাবে কি আছে?
কোন ব্যক্তি জনসমাগম স্থানে মুখ ডেকে রাখতে পারবেন না। প্রস্তাব অনুযায়ী, কোন ব্যক্তি জনসমক্ষে মুখ ঢেকে রাখতে পারবেন না। রেস্তোঁরা, স্টেডিয়াম, গণপরিবহণ এমনকি রাস্তায় হাঁটার ক্ষেত্রেও মুখ আবৃত করে এমন পোশাক পরা যাবে না। তবে ধর্মীয় উপাসনালয় এবং নিরাপত্তা ও স্বাস্থ্যগত কারণে এই নিয়ম প্রযোজ্য হবে না৷ অর্থাৎ করোনা থেকে রক্ষায় মাস্ক পরতে কোন বাধা নেই।

সুইজারল্যান্ডের নিয়ম অনুযায়ী যেকোন বিষয়ে এক লাখ মানুষ স্বাক্ষর প্রদান করলে সেই প্রস্তাবের উপর জাতীয় ভোট অনুষ্ঠিত হয়। স্থানীয় সময় রোববার আয়োজিত গণভোটে দেশটির ৫১ দশমিক ২ শতাংশ মানুষ প্রস্তাবের পক্ষে রায় দিয়েছেন, বিপক্ষে রায় জানিয়েছেন ৪৮ দশমিক ৮ শতাংশ।

সুইজারল্যান্ডের ২৬ টি ক্যান্টনের (প্রশাসনিক অঞ্চল) ছয়টিতে বেশিরভাগ মানুষ এই প্রস্তাব সমর্থন করেননি। এই ছয় ক্যান্টনের মধ্যে রয়েছে দেশটির সবচেয়ে বড় তিন শহর জুরিখ, জেনেভা ও বাসেল।এছাড়া রাজধানী বার্নের অধিকাংশ মানুষও ছিলেন এই প্রস্তাবের বিপক্ষে।

ভোটের আগে এই প্রস্তাব উত্থাপক কমিটির চেয়ারম্যান ওয়াল্টার উওবমান বলেন দেশের ঐতিহ্য ও মৌলিক মানবাধিকারের প্রতি সম্মানার্থেই এই বিল আনা হয়েছে।

সুইজার‌ল্যান্ডের ডানপন্থি রাজনৈতিক দল সুইস পিপলস পার্টির অন্যতম নেতা এবং দেশটির পার্লামেন্টের এই সদস্য বলেন, ‘সুইজারল্যান্ডে আমাদের ঐতিহ্য হলো, এখানকার বসবাসকারী মানুষরা নিজেদের মুখ দেখাবে। এটা আমাদের মৌলিক স্বাধীনতা বা মানবাধিকারের অন্যতম চিহ্ন।’

‘জনসমক্ষে মুখ ঢেকে রাখা মৌলবাদী রাজনৈতিক ইসলামের প্রতীক, যা ইউরোপে দিন দিন বাড়ছে। এই প্রস্তাবের মাধ্যমে আমরা বলতে চাই, সুইজারল্যান্ডে মৌলবাদের কোনও স্থান নেই।’

তবে তার এই বক্তব্যের প্রতিবাদ এবং এই প্রস্তাবের নিন্দা জানিয়েছে সুইজারল্যান্ডের কেন্দ্রীয় মুসলিম কাউন্সিল এবং ফেডারেশন অব ইসলামিক অর্গানাইজেশন ইন সুইজারল্যান্ড (এফআইওএস)।

এক বিবৃতিতে কেন্দ্রীয় মুসলিম কাউন্সিল বলেছে, ‘এই প্রস্তাব আসলে পুরনো ক্ষতকে জাগিয়ে তুলছে। কাউন্সিল আশঙ্কা করছে, পাস হওয়া প্রস্তাবটির কারণে অদূর ভবিষ্যতে সুইজারল্যান্ডে বসবাসকারী অন্যান্য সম্প্রদায়ের সঙ্গে মুসলিমদের আইনগত অসাম্য তৈরি হবে এবং এর ফলে দেশে মুসলিম বিদ্বেষী মনোভাব বৃদ্ধি পাবে।’

পৃথক এক বিবৃতিতে এফআইওএস বলেছে, ‘যারা মনে করছেন, সাংবিধানিকভাবে পোষাক নির্দিষ্ট করে দেওয়ার মাধ্যমে নারী স্বাধীনতার ক্ষেত্রে বড় পদক্ষেপ নেওয়া হয়েছে, তারা চরম ভ্রান্তিতে রয়েছেন। কারণ এই বিল নারী স্বাধীনতাকে আরো পেছনের দিকে ঠেলে দিচ্ছে।’

ইতোমধ্যে সুইজারল্যান্ডের দুইটি ক্যান্টনে এই নিয়ম কার্যকর করা হয়েছে। তবে সুইজার‌ল্যান্ডের লুক্রেন বিশ্ববিদ্যালয় পরিচালিত এক পরিসংখ্যান বলছে, দেশটির মোট জনসংখ্যার মাত্র ৫ শতাংশ মুসলিম এবং সেখানে মাত্র ৩০ জন নারী নেকাব বা বোরকা পরেন।

সুইজার‌ল্যান্ডের মোট জনসংখ্যা ৮৬ লাখ। ৫ শতাংশ মুসলিম জনগোষ্ঠীর অধিকাংশই তুরস্ক, বসনিয়া ও কসোভো থেকে আসা।

২০১১ সালে ইউরোপের প্রথম দেশ হিসেবে জনসমক্ষে মুখ ঢাকা পোষাক নিষিদ্ধ করে ফ্রান্স। তারপর একে একে সেই পথে হাঁটে ডেনমার্ক, অস্ট্রিয়া, নেদারল্যান্ডস এবং বুলগেরিয়া।

সূত্র: রয়টার্স, ডিডব্লিউ