নিষিদ্ধ পলিথিনবিরোধী অভিযান, ৪জন ব্যবসায়ীকে কারাদণ্ড

জেলা প্রতিনিধিঃ বরিশাল নগরের বাজার রোড এলাকায় নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগবিরোধী অভিযান চালিয়ে চার ব্যবসায়ীকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।
পাশাপাশি অভিযানের সময় সরকারি কাজে বাধা দেওয়ার অপরাধে বাবুল সিকদার নামে একজনকে এক মাসের কারাদণ্ড, দুইশ’ টাকা জরিমানা, অনাদায়ে সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। তিনি চকবাজার এলাকার যোগেশ সিকদারের ছেলে।

পরিবেশ অধিদপ্তরের বরিশাল বিভাগীয় কার্যালয় সূত্রে জানা গেছে, রোববার (১ সেপ্টেম্বর) পরিবেশ অধিদপ্তরের পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবদুল হালিমের নেতৃত্বে আর্মড পুলিশ ব্যাটালিয়ানের সহযোগিতায় নগরের বাজার রোড এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।
অভিযানে নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ বিক্রি, বিক্রির জন্য প্রদর্শন, মজুদ ও বিতরণ করার অপরাধে ওই এলাকার মেসার্স নূরে মদিনা স্টোরের মালিক আবু সালেক ও মেসার্স হারুন স্টোরের মালিক মো. হারুনকে তিন মাস করে বিনাশ্রম কারাদণ্ড, ২০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে ২২ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

এছাড়া মেসার্স খান স্টোরের মালিক মাহাতাব খানকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড, ১০ হাজার টাকা জরিমানা, অনাদায় সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড এবং মেসার্স মিল ব্রাদার্সের মালিক কাঞ্চন মীরকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড, ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে ৪৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।
পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মো. তোতা মিয়া বিষয়টি নিশ্চিত করেছেন।