নিজামুদ্দিন মারকাজের আবাসিক অংশ খুলে দেয়ার নির্দেশ

নিজামুদ্দিন মারকাজের আবাসিক অংশ খুলে দেয়ার নির্দেশ দিয়েছেন ভারতের দিল্লির আদালত। সেই সঙ্গে আগামী পাঁচ দিনের মধ্যে
মারকাজের প্রধান মাওলানা সাদ কান্ধলভির পরিবারকে মারকাজের আবাসিক অংশের চাবি বুঝিয়ে দেয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

শুক্রবার নিজামুদ্দিন মারকাজের পক্ষ থেকে আদালতে করা আবেদনের ওপর দীর্ঘ শুনানির পর এই রায় প্রদান করা হয়।

দিল্লির চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট গুরমোহিনা কৌর শুনানিতে বলেন, সংবিধানের ২১ ধারা অনুযায়ী ভারতের প্রতিটি নাগরিকই স্বাধীনভাবে তার সম্পদ ব্যবহারের অধিকার রাখে।

পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত মারকাজে কোনো সমাবেশের আয়োজন করা যাবে না উল্লেখ করে এ সময় আদালত জানিয়েছে, আদেশের পাঁচ দিনের মধ্যে মারকাজের আবাসিক অংশের চাবি মারকাজের প্রধান মাওলানা সাদ কান্ধলভির পরিবারের কাছে হস্তান্তর করতে হবে। এছাড়া যে কোনো তদন্তে মালিকপক্ষ সরকারকে সর্বাত্মক সহযোগিতা করার বিষয় আবেদনকারীদেরকে নির্দেশ দেয় দিল্লি আদালত।

গত মার্চের মাঝামাঝিতে একটি জমায়েতকে কেন্দ্র করে তাবলিগ সদস্যরা ভারতের বিজেপি সরকারের রোষানলে পড়েন। অনুষ্ঠানের বিষয়টি প্রকাশিত হলে তাতে অংশ নেয়া ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও বাংলাদেশসহ বিশ্বের কয়েক হাজার অনুসারীকে গ্রেফতার করে বিশ্ব তাবলিগ জামাতের সদর দফতরটি বন্ধ করে দেয়া হয়।

করোনা সংক্রান্ত নিয়মবিধি লঙ্ঘনের মতো একাধিক অভিযোগে ৪০টি দেশের ২ হাজার ৫৫০ তাবলিগ জামাত সদস্যকে কালো তালিকাভুক্ত করে নরেন্দ্র মোদির সরকার। আগামী ১০ বছর এই নিষেধাজ্ঞা জারি থাকবে। এছাড়া তাদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয় দেশটির বিভিন্ন রাজ্যে।