নিউজার্সিতে ৫ বিস্ফোরক ডিভাইসের সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক : এবার যুক্তরাষ্ট্রের নিউজার্সির একটি ট্রেনস্টেশনের কাছে পাঁচটি বিস্ফোরক ডিভাইসের সন্ধান পাওয়া গেছে। স্থানীয় সময় রোববার রাতে একটি ডিভাইসের সন্ধান মিললেও সোমবার সকালে সবকটির সন্ধান পাওয়া যায়।

স্থানীয় মেয়র ক্রিশ্চিয়ান বোলওয়েজ জানান, রোববার রাত ৮টা ৩০ মিনিটে দুই ব্যক্তি পুলিশের কাছে ফোন করে জানায়, একটি প্যাকেট থেকে তারা একটি পাইপ ও তার বের হয়ে থাকতে দেখেছেন। এরপরই পুলিশ ঘটনাস্থলে যায়।

তিনি জানান, এলিজাবেথ ট্রেনস্টেশনের কাছে দুপুর সাড়ে ১২টার দিকে একটি ডিভাইস নিস্ক্রিয়ের চেষ্টা করছিল রোবট। এসময় বোমাটির বিস্ফোরণ ঘটে। অপর চারটি ডিভাইস নিস্ক্রিয়ের চেষ্টা চালাচ্ছে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) কর্মীরা।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে মেয়র বলেন, ‘রোবটগুলো তার কেটে বোমাটি নিস্ক্রিয় করার চেষ্টা করছিল। এসময় এটি বিস্ফোরিত হয়। আমি প্রযুক্তিগত বিষয়টি জানি না। আরো কয়েকটি বোমা রয়েছে সেটা আমি জানি। তবে এগুলো কী দিয়ে তৈরি তা আমি জানি না। এগুলো অপসারণ করা হবে।’

প্রথম বোমাটি বিস্ফোরণের ঘটনায় কেউ হতাহত হয়নি। বোমার ধরণ কিংবা এ সম্পর্কিত বিস্তারিত কোনো তথ্য এফবিআইয়ের পক্ষ থেকে দেওয়া হয়নি।

নিওয়ার্কে এফবিআইয়ের মুখপাত্র মাইক হুইটাকের বলেন, ‘ আমরা আমাদের স্থানীয় আইনপ্রয়োগকারী সংস্থার সঙ্গে যোগাযোগ রক্ষা করছি।’

প্রসঙ্গত, এর আগে শনিবার রাতে নিউ ইয়র্কের ম্যানহাটনের চেলসি এলাকায় একটি বোমা বিস্ফোরণে ২৯ জন আহত হয়। কর্মকর্তারা এ ঘটনাকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ বলে উল্লেখ করেছেন। তবে বিস্ফোরণের উদ্দেশ্য ও সন্দেহভাজনদের বিষয়ে কোনো তথ্য উদঘাটন করতে পারেনি পুলিশ। বোমাটি প্রেশার কুকারের সাহায্যে তৈরি করা হয়েছে বলে রোববার নিশ্চিত করা হয়েছে।