নবায়নযোগ্য বিদ্যুতের ভারসাম্য রক্ষার লক্ষ্য নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক : টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বিদ্যুৎ উৎপাদন ও নবায়নযোগ্য বিদ্যুতের মধ্যে একটি ভারসাম্য রক্ষার লক্ষ্য নির্ধারণ করেছে সরকার।

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে অনুষ্ঠিত ‘এশিয়া কো-অপারেশন ডায়ালগ’ মন্ত্রীদের সভায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ কথা বলেন।

মঙ্গলবার এই মিনিস্ট্রিরিয়াল সভা অনুষ্ঠিত হয়। ‘দীর্ঘস্থায়ী বিদ্যুৎ ব্যবস্থা’ প্রতিপাদ্যে অনুষ্ঠিত এই সভায় এশিয়ার ৩৪টি দেশ অংশ নেয়।

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সভায় প্রতিমন্ত্রী বলেন, ‘নবায়নযোগ্য উৎস থেকে বাংলাদেশ বর্তমানে ৪৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছে।’

শাহরিয়ার আলম বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অব্যাহত অর্থনৈতিক প্রবৃদ্ধিতে জ্বালানি ও বিদ্যুতের বিরাট চাহিদা সৃষ্টি হয়েছে। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ১৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম হয়েছে। ২০২১ সালে ২৪ হাজার মেগাওয়াট ও ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। প্রত্যন্ত অঞ্চলে সাড়ে ৪ লাখ বাসাবাড়িতে সোলার সিস্টেম স্থাপন করা হয়েছে।’

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের নেতৃত্বে বাংলাদেশের একটি প্রতিনিধিদল আবুধাবিতে অনুষ্ঠিত ‘এশিয়া কো-অপারেশন ডায়ালগ’ মন্ত্রীদের ১৫তম সভায় যোগ দেয়।

বাংলাদেশ এশিয়া কো-অপারেশন ডায়ালগ সভায় ‘খাদ্য, পানি ও জ্বালানি সম্পর্ক’ এবং ‘কানেকটিভিটি’ এই দুটি বিষয়ের অন্যতম প্রধান প্রস্তাবক।

সংযুক্ত আরব আমিরাতের ইন্টারন্যাশনাল কো-অপারেশন ও পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান সভায় সভাপতিত্ব করেন।

বিদ্যুৎ ক্ষেত্রে বাংলাদেশের গৃহীত পদক্ষেপ ‘এশিয়া কো-অপারেশন ডায়ালগ’ গ্রহণ করে বিদ্যুৎ ক্ষেত্রে কর্মপরিকল্পনা নির্ধারণ করবে। এক্ষেত্রে এশিয়া যে চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে, তা উত্তরণ সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।