নতুন ডিজাইনের জার্সিতে বার্সেলোনা

বার্সা

নতুন জার্সিতে রঙিন স্প্যানিশ ক্লাব বার্সেলোনা । ২০২০-২১ মৌসুমে নতুন ডিজাইনের জার্সিতে খেলবে বার্সেলোনা । সেই জার্সি গায়ে ফটোসেশনও করেছেন লিওনেল মেসিরা

অনেকটা ১৯২০ সালের ডিজাইন ফিরিয়ে আনা হয়েছে আবার। হলুদ রঙের কলার থাকছে বৃত্তাকার। আর বিখ্যাত মেরুন-নীল রং তো থাকছে আগের মতোই। এস্পানিওলের সঙ্গে এই জার্সি পরে খেলার কথা ছিল তাদের। তবে পিছিয়েছে সেই আনুষ্ঠানিকতা।

খেলোয়াড়দের ম্যাচ জার্সি কিনতে চাইলে দাম গুনতে হবে ১৩৯.৯৯ ইউরো। আর সাধারণ জার্সি কিনতে খরচ করতে হবে ৫৯.৯৯ থেকে ৮৯.৯৯ ইউরো।

বার্সেলোনাই একমাত্র ইউরোপীয় ক্লাব, যা ১৯৫৫ সালের পর থেকে প্রতিটি মৌসুমেই মহাদেশীয় ফুটবল প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে এবং অ্যাথলেটিক বিলবাও ও রিয়াল মাদ্রিদের মত তাদেরও কখনও লা লিগা থেকে অবনমন ঘটেনি।

২০০৯ সালে বার্সেলোনা প্রথম স্পেনীয় ক্লাব হিসেবে ট্রেবল জয় করে (লা লিগা, কোপা দেল রে এবং চ্যাম্পিয়নস লীগ)। ঐ একই বছর তারা বিশ্বের প্রথম ফুটবল ক্লাব হিসেবে এক বছরে ছয়টি শিরোপার সবকয়টি জিতে সেক্সটাপল সম্পন্ন করে। সে বছর তারা পূর্বে উল্লেখিত ট্রেবলসহ স্পেনীয় সুপার কোপা, উয়েফা সুপার কাপ এবং ফিফা ক্লাব বিশ্বকাপ শিরোপা জিতে।

২০১১ সালে বার্সেলোনা পুনরায় চ্যাম্পিয়নস লীগ শিরোপা জিতে এবং সে বছর তারা মোট ৫টি শিরোপা জিতে, শুধুমাত্র কোপা দেল রে শিরোপা তাদের হাতছাড়া হয়। পেপ গার্দিওলার অধীন বার্সেলোনা দলকে, যেটি ৪ বছরে ১৪টি শিরোপা জয় করতে সক্ষম হয়, সর্বকালের অন্যতম সেরা ফুটবল দল মনে করা হয়।

২০১৫ সালের ৬ জুন, চ্যাম্পিয়নস লীগ শিরোপা জয়ের মাধ্যমে ইউরোপের প্রথম দল হিসেবে বার্সেলোনা দুইবার ট্রেবল জেতার রেকর্ড গড়ে।এটি খেলোয়াড়দের সবচেয়ে বেশি বেতন দেওয়া ক্লাব।প্রতি বছর খেলোয়াড়দের £১০ মিলিয়নের ($১৩.৮ মিলিয়ন) এর বেশি দেওয়া হয়।

২০১৬ সালের ১৫ মে অনুসারে, বার্সেলোনা ২৪টি লা লিগা, ২৬টি কোপা দেল রে, ১১টি স্পেনীয় সুপার কোপা, ৩টি কোপা এবা দুয়ার্তে এবং ২টি কোপা দে লা লিগা শিরোপা জিতেছে। ইউরোপীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে তারা ৪টি চ্যাম্পিয়ন্স লীগ, ৪টি উয়েফা কাপ উইনার্স কাপ, ৪টি উয়েফা সুপার কাপ এবং ৩টি ফিফা ক্লাব বিশ্বকাপ শিরোপা জিতেছে।এছাড়া তারা রেকর্ড তিনবার ইন্টার সিটিজ ফেয়ার্স কাপ শিরোপাও জিতেছে, যা উয়েফা কাপ বা ইউরোপা লীগের পূর্বসুরী।