নতুন ট্রেনে চড়তে পেরে যাত্রীরা খুশি

নিজস্ব প্রতিবেদকঃ পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনে উঠে সেলফি নিলেন যাত্রী আব্দুল্লাহ আস সাঈদ। ফেসবুকে আপলোড দিয়ে ক্যাপশন লিখলেন, অনেকদিন পর সিলেট রুটের নতুন ট্রেনে উঠলাম। একেবারে ঝকঝকে ট্রেনটি, নিজেকেও কেমন জানি নতুন নতুন লাগছে। ধন্যবাদ সরকার ও রেল কর্তৃপক্ষকে।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) সকাল ৯টায় চট্টগ্রাম থেকে সিলেটের উদ্দেশে ছেড়ে যাওয়া পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের বেশিরভাগ যাত্রী নতুন ট্রেনের ছবি তোলেন। কেউ ভিডিও কল দিয়ে পরিচিতজনদের সরাসরি দেখাচ্ছিলেন, আর কেউ নিজের মুঠোফোনে সেলফি তুলে ফেসবুকে আপলোড দেন।

চট্টগ্রাম-সিলেট রুটে পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনে পুরাতন বগি সরিয়ে নতুন ১৪টি বগি যুক্ত করা হয় শনিবার (৮ ফেব্রুয়ারি)। এর আগে ২৬ জানুয়ারি উদয়ন এক্সপ্রেস ট্রেনেও ইন্দোনেশিয়ায় তৈরি নতুন বগি যুক্ত করা হয়।

যাওয়া-আসা মিলিয়ে এ দু’টি ট্রেনে ভ্রমণ করতে পারবেন ২ হাজার ৪৪৪ জন। এর মধ্যে উদয়ন ট্রেনে এসি বার্থ ৩৬টি, এসি চেয়ার ১১০টি, শোভন চেয়ার ৪৫০টিসহ ৫৯৬টি সিট আছে। পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনে এসি সিট ৬৬টি, এসি চেয়ার ১১০টি, শোভন চেয়ার ৪৫০টিসহ ৬২৬টি। আগে ট্রেন দু’টি ১৬/৩২ কম্পোজিশনে চলাচল করলেও নতুন নিয়মে ১৪/২৮ কম্পোজিশনে চলাচল করছে।

যাত্রী আব্দুল্লাহ আস সাঈদের বাড়ি সিলেটের জৈন্তাপুরে। চট্টগ্রামের জনতা ব্যাংক শাখার একজন কর্মকর্তা। জরুরি কাজে পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনে করে বাড়ি যাচ্ছিলেন।

তিনি বলেন, চাকরির কারণে চট্টগ্রামে গত ৫ বছর ধরে বসবাস করছি। প্রায় সময় বাড়িতে যেতে হতো লক্কর-ঝক্কর মার্কা ট্রেনে করে। সিট ঠিক ছিলো না, ওয়াশরুম নোংরা ও ভেতরে এবড়ো থেবড়ো অবস্থায় ছিলো পাহাড়িকা ও উদয়ন এক্সপ্রেস ট্রেন দু’টি। ৮ থেকে ১০ ঘণ্টা জার্নি ছিলো খুবই ভয়াবহ। বেশিরভাগ সময় অসুস্থ হয়ে যেতাম।

তিনি বলেন, এখন নতুন ট্রেনে চড়তে পেরে অনেক খুশি লাগছে। এ জন্য সরকার ও রেল কর্তৃপক্ষকে অনেক কৃতজ্ঞতা। আশা করছি তারা এ দু’টি ট্রেনের মান ধরে রাখবেন।

মৌলভীবাজারের জুড়ি উপজেলার বাসিন্দা নাজমা আকতার তার তিন সন্তানকে পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের সামনে দাঁড় করিয়ে মুঠোফোনে ছবি তুলছিলেন। পরে ‘ঙ’ বগির ২৭-২৮-২৯ নম্বর সিটে বসে সেখানেও সন্তানদের ছবি তুলে ফেসবুকে আপলোড দেন।

নাজমা আকতার বলেন, অনেকদিন পর নতুন ট্রেনে চড়ছি, তাই ছবি তুলছিলাম। সিলেট রুটের যাত্রীদের দাবি পূরণ করায় কর্তৃপক্ষকে অনেক ধন্যবাদ।

রেলওয়ের পূর্বাঞ্চলের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা আনসার আলী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণে সিলেট রুটে দু’টি নতুন ট্রেন পেলেন যাত্রীরা। আমাদের কাছে যাত্রীদের চাহিদাই মুখ্য। পাহাড়িকা ও উদয়ন এক্সপ্রেস ট্রেনে যাত্রীদের সর্বোচ্চ সেবা দেওয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া আছে। এ ছাড়া যাত্রীরা যেকোনো অভিযোগ ও পরামর্শ দেওয়ার জন্য পরামর্শ বাক্সও বসানো হয়েছে। আমরা যাত্রীদের অভিযোগ ও পরামর্শ সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখবো।

নতুন পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের প্রতিটি এসি বার্থের মূল্য ৮৫৭ টাকা আর শিশুর জন্য এই ভাড়া ৫৭০ টাকা, স্নিগ্ধার দাম ৭১৯ টাকা আর শিশুর জন্য ৪৭৮ টাকা, শোভন চেয়ার ৩৭৫ টাকা, শিশুর জন্য ২৫০ টাকা। উদয়ন এক্সপ্রেস ট্রেনের প্রতিটি এসি বার্থের মূল্য এক হাজার ৩৮ টাকা আর শিশুর জন্য ৯০১ টাকা, স্নিগ্ধা ৭১৯ টাকা আর শিশুর জন্য ৪৭৮ টাকা, শোভন চেয়ার ৩৭৫ টাকা, শিশুর জন্য ২৫০ টাকা।

উদয়ন এক্সপ্রেস চট্টগ্রাম থেকে ছাড়ে রাত পৌনে ১০টায় এবং সিলেট পৌঁছে ভোর ৬টায়। আবার সিলেট থেকে সকাল ৯টা ৪০ মিনিটে ছেড়ে চট্টগ্রামে পৌঁছে বিকেল ৫টা ৫০ মিনিটে। পাহাড়িকা এক্সপ্রেস সিলেট থেকে সকাল সোয়া ১০টায় ছেড়ে চট্টগ্রাম পৌঁছে সন্ধ্যা ৭টা ৩৫ মিনিটে। এ ছাড়া ট্রেনটি চট্টগ্রাম থেকে সিলেটের উদ্দেশে সকাল ৯টায় ছেড়ে সিলেটে পৌঁছায় সন্ধ্যা ৬ টায়।

১৯৮৬ সালে পাহাড়িকা এবং ১৯৯৮ সালে উদয়ন ট্রেন চালু হয়। ট্রেন দু’টি চালুর পর থেকে বড় ধরনের কোনো পরিবর্তন হয়নি। দীর্ঘদিন ধরে অবহেলিত ছিলো রেলের সিলেট-চট্টগ্রাম রুট। এবার এ রুটের যাত্রীরা প্রধানমন্ত্রীর বদান্যতায় নতুন ট্রেনে চলাচল করছেন।