ধূমপান ও মদ্যপানের কারনে টিকার কার্যকারিতা কমে যায়

তুরস্কের একজন জ্যেষ্ঠ চিকিৎসক বলেছেন, ধূমপান এবং মদ্যপান রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দেয়। করোনা বা ভাইরাস জাতীয় রোগ প্রতিরোধে ব্যবহৃত টিকার কার্যকারিতা কমিয়ে দেয় বলেও জানান তিনি ।

তুরস্কের আঙ্কারায় অবস্থিত হেলথ সাইন্স ইউনিভার্সিটির চিকিৎসক ডা. কেভদেত এদরোল শনিবার আনাদোলু এজেন্সিকে বলেন, তামাক এবং মদ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। চিকিৎসায় এগুলো নেতিবাচক প্রভাব ফেলে। ধূমপান রোগপ্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দেয়। ৪০ বছর আগে আজকের প্রযুক্তির চেয়ে আরও সহজ পদ্ধতিতে একটি পরীক্ষা করা হয়েছিল। সেখানে দেখা গেছে টিকা নেয়ার পরে ধূমপায়ীদের ক্ষেত্রে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল বলে প্রমাণিত হয়েছে।

এদরোল বলেন, অতি সম্প্রতি অস্ট্রেলিয়ায় একটি গবেষণা সম্পন্ন হয়েছে। সেখানে দেখা গেছে যারা ধূমপান করেন না, তাদের থেকে ধূমপায়ীরা মহামারি ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত হওয়ার বেশি ঝুঁকিতে রয়েছে। এ ধরনের গবেষণার শক্তিশালী প্রমাণ হলো- ধূমপান মানুষের রোগপ্রতিরোধ ক্ষমতা দুর্বল করে দেয়। টিকা মানুষের শরীরের কোষকে রোগপ্রতিরোধ ক্ষমতা তৈরিতে সহায়তা করে। ধূমপানের ধোঁয়া সেই প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে। টিকার মাধ্যমে যে পরিমাণ রোগপ্রতিরোধ ক্ষমতা তৈরির প্রত্যাশা করা হয়, অ্যালকোহল সেই লক্ষ্যমাত্রাকে ব্যাপকভাবে কমিয়ে দেয়। যা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত।