দ্রুত ওজন কমাতে সকালের নাস্তায় ৫ টি নিয়ম

ওজন কমাতে  সকালের নাস্তার বিকল্প নেই। নিয়ম মতো সকালের নাস্তা করলে শরিলের উপকার হয়। আপনি যদি মনে করেন সকালের খাবার না খেলে বা কম খেলে ওজন কমে তবে এটি আপনার সবচেয়ে ভুল ধারণা। সকালের খাবার না খেলে মেটাবলিজম কমে যায় এবং এতে ক্যালোরি বার্ণ করা কঠিন হয়ে পড়ে। সকালের খাবার সঠিকভাবে খেলে ওজন সহজেই কমানো যায়।

জেনে নিন সকালের নাস্তায় ৫ টি নিয়ম যা সহজেই ওজন কমায়

গরম পানি:

সকালের শুরুতেই দুই গ্লাস গরম পানি পান করুন। আপনি চাইলে শুধু পানিও খেতে পারেন আবার লেবু পানিও খেতে পারেন। পানি শরীর থেকে টক্সিন গুলো বের করে দেয়। এতে করে ত্বক ভালো থাকে। এছাড়া পানি হজম ব্যবস্থাকে উন্নতি করে এবং বিপাক ক্রিয়া ঠিক রাখে। দুইটাই ওজন কমানোর জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এক ঘন্টার মধ্যে নাশতা খাওয়া:

ঘুম থেকে ওঠার এক ঘন্টার মধ্যে অবশ্যই সকালের নাস্তা খেতে হবে। গত রাতের খাবার যে খেয়েছেন তা থেকে উৎপন্ন শক্তি অনেক আগেই ক্ষয় হয়ে গেছে এতে করে মন মেজাজেও নেতিবাচক প্রভাব পড়ে। সুতরাং শক্তি পুনারায় গঠনের জন্য সকালের খাবার অনেক জরুরী।

প্রোটিনযুক্ত খাবার:

প্রোটিন শরীরকে তৃপ্তি দেয় এবং আপনাকে দীর্ঘ সময়ের জন্য পরিপূর্ণ রাখে। প্রাতঃরাশে প্রোটিন সমৃদ্ধ খাবার খেলে অস্বাস্থ্যকর খাবার খাওয়ার সম্ভাবনাও হ্রাস পায়। আপনার সকালের খাবারে ডিম, দই, আটা এবং বাদামের মতো প্রোটিনযুক্ত উপাদানের পরিমাণ বেশি থাকতে হবে।

ফাইবারযুক্ত খাবার:

ফাইবার সমৃদ্ধ শরীরে উপকারী ব্যাকটেরিয়া তৈরি করে এবং ফ্যাট কমাতে সাহায্য করে। এজন্য সকালের নাস্তায় অবশ্যই সবজি ও ফলমূল রাখতে হবে।