দোকান-শপিংমলে স্বাস্থ্যবিধি নিশ্চিতে ব্যবস্থা নিতে অনুরোধ বাণিজ্য মন্ত্রণালয়ের

নিজস্ব প্রতিবেদকঃ করোনা পরিস্থিতির মধ্যেও আসন্ন ঈদ ঘিরে আগামী ১০ মে থেকে সকাল ১০টা হতে বিকেল ৪টা পর্যন্ত শর্তসাপেক্ষে দোকান-পাট ও শপিংমল খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ পরিপ্রেক্ষিতে নিরাপদ দূরত্বসহ যথাযথ স্বাস্থ্যবিধি নিশ্চিতে ব্যবস্থা নিতে সব বাণিজ্য সংগঠন ও দোকান মালিক সমিতির প্রতি অনুরোধ জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

মঙ্গলবার (৫ মে) মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ অনুরোধ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনার বিস্তার রোধ ও চলমান পরিস্থিতির উন্নয়নের লক্ষ্যে সার্বিক পরিস্থিতি বিবেচনা করে সরকার আগামী ১৬ মে পর্যন্ত সাধারণ ছুটি বৃদ্ধি করেছে। এদিকে পবিত্র রমজান ও ঈদুল ফিতর বিবেচনায় রেখে সরকার সীমিত পরিসরে শর্তসাপেক্ষে ব্যবসা-বাণিজ্য চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে।

‘শর্তগুলো হলো- দোকান-পাট ও শপিংমল সকাল ১০টা হতে বিকেল ৪টা পর্যন্ত খোলা রাখা যাবে, পণ্য ক্রয়-বিক্রয়কালে পারস্পরিক শারীরিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিত করতে হবে, প্রতিটি শপিং মলে প্রবেশের ক্ষেত্রে হাত ধোয়ার ব্যবস্থাসহ হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ঘোষিত সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং শপিং মলে আগত যানবাহনগুলোকে অবশ্যই জীবাণুমুক্ত করার ব্যবস্থা রাখতে হবে।’

এসব বিষয়ে যথাযথ ব্যবস্থা নিতে এফবিসিসিআই, সব বাণিজ্য সংগঠন ও বাংলাদেশ দোকান মালিক সমিতিকে অনুরোধ জানায় বাণিজ্য মন্ত্রণালয়।