দেশে লক্ষ্যমাত্রা নির্ধারণ ছাড়াই করোনা পরীক্ষা

বিশেষ প্রতিবেদকঃ বিশ্বব্যাপী মহামারীর মধ্যেও দেশে লক্ষ্যমাত্রা নির্ধারণ ছাড়াই করোনা পরীক্ষা চলছে। কোন এলাকায় কতজনকে পরীক্ষার আওতায় আনা হবে, তা নির্ধারণ করা হয়নি। যারা আসছে, শুধু তাদেরই পরীক্ষা করে বলা হচ্ছে শনাক্ত বা সংক্রমিত নয়।

এ অবস্থায় গত দু’মাসেও সারা দেশে সংক্রমিতের প্রকৃত চিত্র জানা যাচ্ছে না। জনস্বাস্থ্য খাতের বিশেষজ্ঞদের মতে, এ মুহূর্তে সবচেয়ে জরুরি লক্ষ্য নির্ধারণ করে (প্রত্যক্ষভাবে) পরীক্ষা চালানো।

নানা কারণে মানুষ নির্ধারিত হাসপাতাল বা ল্যাবে গিয়ে করোনা পরীক্ষায় অনীহা দেখাচ্ছে। এছাড়া শনাক্তদের মধ্যে ৮০ ভাগেরই উপসর্গ প্রকাশ পায়নি। কাজেই তারা পরীক্ষার কথা ভাবছেই না। অথচ তাদের টেস্টের আওতায় আনা জরুরি। বর্তমান পরোক্ষ সার্ভিল্যান্সে তারা টেস্টের আওতায় আসছে না।

বিশেষজ্ঞদের মতে, এ পরিস্থিতিতে এলাকা ধরে সবার পরীক্ষা নিশ্চিতের লক্ষ্য নির্ধারণ করতে হবে। এরপর শনাক্ত ব্যক্তিকে আলাদা করতে হবে। সংশ্লিষ্ট এলাকায় লকডাউন করতে হবে কঠোরভাবে।

এ পদ্ধতি প্রয়োগ করে ভারতের কেরলা, থাইল্যান্ড, ভিয়েতনাম, সিঙ্গাপুর, কোরিয়াসহ বিভিন্ন দেশ এরই মধ্যে সাফল্য পেয়েছে। বিশেষজ্ঞদের মতে, আমাদের দেশে বর্তমানে পরোক্ষ সার্ভিল্যান্স চলছে। অর্থাৎ যে আসছে, তার পরীক্ষা হচ্ছে। যে আসছে না, তার সম্পর্কে কিছুই জানা যাচ্ছে না। যারা আসছে না, তাদের মধ্যে আনেকেই আছেন উপসর্গহীন। তারাই ছড়িয়ে চলেছে প্রাণঘাতী ভাইরাসটি। ফলে প্রতিদিনই লাফিয়ে বাড়ছে শনাক্তের সংখ্যা।

তারা বলেন, সামাজিক সহায়তা নিয়ে স্থানীয়ভাবে প্রতিটি বাড়িতে গিয়ে পরীক্ষা করতে হবে। অথবা একটি নির্দিষ্ট এলাকায় গিয়ে সেখানে অস্থায়ীভাবে ক্যাম্প স্থাপন করে স্থানীয়দের করোনা পরীক্ষা করতে হবে। এজন্য এখনই লক্ষ্যমাত্রা নির্ধারণ করতে হবে।

তাহলে ওই ইউনিয়ন, উপজেলা বা জেলার সামগ্রিক করোনা পরিস্থিতি সম্পর্কে সার্বিক ধারণা পাওয়া যাবে। এতে ওই স্থান বা এলাকা সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণ সহজ হবে। যদি নির্দিষ্ট এলাকায় সংক্রমণের হার খুবই কম চিহ্নিত হয়, তাহলে সেখানে সবকিছু স্বাভাবিকভাবেই চলতে পারে।

আবার যদি সেখানে অনেক বেশি সংক্রমণ চিহ্নিত হয়, তাহলে এলাকাটি কঠোরভাবে লকডাউন করতে হবে। এজন্য প্রত্যক্ষ সার্ভিলেন্সের মাধ্যমে সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করে এলাকাভিত্তিক সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হবে। সময় ধরে লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করলে নির্দিষ্ট সময় পর জানা যাবে দেশের প্রকৃত অবস্থা।

এ প্রসঙ্গে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের ভাইরোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. জাহিদুর রহমান বলেন, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে ৮০ ভাগ মানুষের কোনো লক্ষণ প্রকাশ পায় না। অর্থাৎ পরোক্ষ (প্যাসিভ) সার্ভিলেন্স পদ্ধতিতে প্রথমেই এই ৮০ ভাগ মানুষ শনাক্তের বাইরে চলে যায়। এ জন্যই ব্যাপক হারে পরীক্ষা করতে হবে, যা শুধু প্রত্যক্ষ (অ্যাক্টিভ) সার্ভিলেন্স পদ্ধতিতে সম্ভব। সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রা ধরে কাজ করলে সহজেই অল্পসময়ের মধ্যে পুরো দেশের চিত্র পাওয়া যাবে, সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ সহজ হবে।

প্রত্যক্ষ সার্ভিলেন্স প্রসঙ্গে ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টারের পরিচালক অধ্যাপক ডা. একেএম শামছুজ্জামান বলেন, এ ধরনের মহামারী নিয়ন্ত্রণে অ্যাক্টিভ সার্ভিলেন্সের কোনো বিকল্প নেই। অ্যাক্টিভ সার্ভিলেন্স পদ্ধতি প্রয়োগের মাধ্যমে দেশের প্রত্যেকটি এলাকা সম্পর্কে স্বচ্ছ ধারণা পাওয়া সম্ভব। যার ভিত্তিতে সরকার সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে পারে।

রোগতত্ত্ববিদদের তথ্যমতে, পরোক্ষ সার্ভিলেন্স হল আমাদের দেশে যে পদ্ধতিতে এখন করোনাভাইরাস শনাক্ত করা হচ্ছে। অর্থাৎ রোগী বা সন্দেহজনক ব্যক্তি নিজ উদ্যোগে যোগাযোগ করে পরীক্ষার ব্যবস্থা করা।

অন্যদিকে প্রত্যক্ষ সার্ভিলেন্স হল – সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রা নির্ধারণ করা। স্থানীয় লোকদের সহায়তায় নির্দিষ্ট এলাকায় বাড়ি বাড়ি গিয়ে সন্দেহজনকদের পরীক্ষার আওতায় আনা।

শনাক্ত রোগীদের চিকিৎসার ব্যবস্থা করা এবং বাকিদের নিরাপত্তা নিশ্চিত করা। এক্ষেত্রে স্থানীয়ভাবে কমিটি করতে হবে, এলাকাভিত্তিক দায়িত্ব বণ্টন করতে হবে। এ কাজে স্থানীয় প্রশাসন, সমাজকল্যাণ, স্বেচ্ছাসেবক সবাইকে কাজে লাগাতে হবে।

জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটির অন্যতম সদস্য অধ্যাপক ডা. এম ইকবাল আর্সনাল বলেন, আমি শুরু থেকেই বলে আসছি করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধ করতে হলে এবং সঠিক সদ্ধান্ত গ্রহণ করতে হলে অবশ্যই প্রত্যক্ষ সার্ভিলেন্স পদ্ধতি গ্রহণ করতে হবে। কিন্তু আমরা শুধু পরামর্শ দিতে পারি, বাস্তবায়নের দায়িত্ব মন্ত্রণালয় এবং অধিদফতরের। তারা যদি এসব সিদ্ধান্ত বাস্তবায়ন না করে, তাহলে আমাদের কিছুই করার থাকে না।

রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকতা ডা. মুসতাক হোসেন বলেন, প্রত্যক্ষ সার্ভিলেন্স পদ্ধতি প্রয়োগ করেই পার্শ্ববর্তী দেশ ভারতে কেরেলা রাজ্য করোনাভাইরাস সম্পূর্ণ নিয়ন্ত্রণে রাখতে পরেছে। ভারতের অন্যান্য রাজ্য এই পদ্ধতি অনুসরণ না করায় তারা ভাইরাসটি নিয়ন্ত্রণ করতে পারেনি। এছাড়া প্রত্যক্ষ (অ্যাক্টিভ) সার্ভিলেন্স পদ্ধতি প্রয়োগ করায় ভিয়েতনামে সংক্রমণ ছড়িয়েছে নামমাত্র। এমনকি দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে কারও মৃত্যুও হয়নি। একইভাবে থাইল্যান্ড, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া এই পদ্ধতি প্রয়োগ করে সফল হয়েছে। তিনি বলেন, দেশে যত দ্রুত প্রত্যক্ষ সার্ভিলেন্স পদ্ধতি ব্যবহার করা হবে, তত দ্রুত দেশের সামগ্রিক পরিস্থিতির একটি সুস্পষ্ট ধারণা পাওয়া যাবে, যা করণীয় নির্ধারণ সহজ হবে।

করোনা সংক্রান্ত জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটির একজন সদস্য বলেন, ৮ মার্চ দেশে প্রথম রোগী শনাক্ত হয় এবং আমার ২৬ মার্চ থেকে ছুটি শুরু করেছিলাম। ছুটি মানে সবাই ঘরে থাকবে। কেউ ঘর থেকে বের হবে না। তাহলে রোগের বিস্তার ঘটবে না, কমিউনিটি ট্রান্সমিশনের (সামাজিক সংক্রমণ) মাধ্যমে রোগটি ছড়িয়ে পড়বে না। কিন্তু একশ্রেণির লোক সেটি মানছে না। বিশেষ করে তরুণদের মধ্যে এসব নির্দেশনা না মানার প্রবণতা বেশি দেখা যাচ্ছে। এতে আক্রান্তের সংখ্যা বাড়ছে। বর্তমানে আমাদের শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে। এখন আবার গার্মেন্টসহ বিভিন্ন শিল্পকারখান খুলে দেয়া হচ্ছে, শপিংমল, মসজিদ খুলে দেয়া হচ্ছে। এসব সিদ্ধান্তর কারণে সংক্রমণের হার বৃদ্ধির শঙ্কা আছে। তবে এখন থেকেই যদি অ্যাক্টিভ সার্ভিলেন্স পদ্ধতি বা স্থানীয়ভাবে রোগীর অনুসন্ধান, শনাক্ত, চিকিৎসার আওতায় আনা এবং নিরপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা হয় তাহলে ঝুঁকি অনেকটা হ্রাস পাবে। পরিস্তিতি দ্রুত নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে। তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রণিত গাইডলাইনের আলোকে আমাদের দেশের জন্য করোনা চিকিৎসা সংক্রান্ত গাইডলাইন করা হয়েছে। সেখানে এ সংক্রান্ত এসওপি (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিং) করা হয়নি।

এদিকে তৈরি পোশাক কারখানা খোলা ও দোকানপাটে আনাগোনা বেড়ে যাওয়ায় সংক্রমণ বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে করোনাভাইরাস সংক্রান্ত জাতীয় টেকনিক্যাল পরামর্শ কমিটির বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে এমন মন্তব্য করেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সংক্রমণ কিছু বেড়েছে। যেহেতু এখন স্বাভাবিকভাবেই মার্কেট খোলা হয়েছে (খোলার সিদ্ধান্ত হয়েছে), গার্মেন্ট খোলা হয়েছে, দোকানপাটে আনাগোনা বাড়ছে- কাজেই সংক্রমণ যে বৃদ্ধি পাবে, এটি আমরা ধরেই নিতে পারি। আমাদের যতটুকু সম্ভব এটি নিয়ন্ত্রণে রাখতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশব্যাপী চলমান লকডাউন খোলার ব্যাপারে ১৭ সদস্যের বিশেষজ্ঞ ও অভিজ্ঞ চিকিৎসকদের সন্বয়ে গঠিত করোনা টেকনিক্যাল কমিটি সরকারকে পরামর্শ দেবে। একই সঙ্গে ঈদে শপিংমল, দোকানপাট বন্ধ রাখা হবে কি না, এ ব্যাপারেও কমিটি সরকারকে পরামর্শ প্রদান করবে। দেশের এ উচ্চ শ্রেণির বিশেষজ্ঞ চিকিৎসকদের মতামত অবশ্যই গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে সরকার। তারপর সরকারের যে নির্দেশনা থাকবে, সে অনুযায়ী কাজ করা হবে।

কিন্তু টেকনিক্যাল কমিটির এ ধরনের সিদ্ধান্ত দেয়ার কোনো এখতিয়ার নেই বলে জানান কমিটির সদস্য অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান। তিনি বলেন, টেকনিক্যাল কমিটির কার্যপরিধিতে এসব বিষয়ে পরামর্শ দেয়ার কথা উল্লেখ নেই। এ পর্যন্ত এসব সিদ্ধান্ত আন্তঃমন্ত্রণালয় কমিটি গ্রহণ করেছে।