দেশে ‘গণতন্ত্র পুনরুদ্ধার’ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবে তার দল

জ্যেষ্ঠ প্রতিবেদক : একুশের চেতনা, গণতন্ত্র হারিয়ে গেছে মন্তব্য করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে ‘গণতন্ত্র পুনরুদ্ধার’ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবে তার দল।

মঙ্গলবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে নেতা-কর্মীদের নিয়ে শ্রদ্ধা জানানোর পর গণমাধ্যমের কাছে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, ‘৫২-তে অধিকার আদায়ের জন্য শহীদরা জীবন দিয়েছেন। কিন্তু এখন বর্তমান প্রেক্ষাপটে মানুষের সব অধিকার কেড়ে নেওয়া হয়েছে। একুশের চেতনা যে গণতন্ত্র হারিয়ে গেছে, তা পুনরুদ্ধার না হওয়া পর্যন্ত আমরা আমাদের সংগ্রাম চালিয়ে যাব।’

তিনি বলেন, ‘একুশের চেতনা ছিল গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার, মুক্তিযুদ্ধের চেতনাও ছিল গণতন্ত্র। আজকে দেশকে গণতন্ত্রহীন রেখে ক্ষমতাসীনরা শহীদদের রক্তের সঙ্গে বেঈমানি করেছে।’

এর আগে মঙ্গলবার সকাল ৮টার দিকে কয়েক হাজার নেতা-কর্মীদের নিয়ে প্রভাতফেরি করে কেন্দ্রীয় শহীদ মিনারে আসেন মির্জা ফখরুল। এ সময় বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাদের মধ্যে আমানউল্লাহ আমান, আবদুস সালাম, হাবিবুর রহমান হাবিব, রুহুল কবির রিজভী, খায়রুল কবির খোকন, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, আশরাফউদ্দিন উজ্জল, তাইফুল ইসলাম টিপু, শায়রুল কবির খান, অধ্যাপক মামুন আহমেদ, মুন্সি বজলুল বাসিত আনজু, হাসানুর রহমান হাসান, সুলতান সালাউদ্দিন টুকু, শফিউল বারী বাবু, আবদুল কাদের ভুঁইয়া জুয়েল, হেলাল খান, সুলতানা আহমেদ, হেলেন জেরিন খান, রাজিব আহসান প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে দলের জ্যেষ্ঠ নেতারা আজিমপুরে ভাষাশহীদদের কবর জিয়ারত করে নীলক্ষেতের বলাকা সিনেমা হলের কাছে সমবেত হয়ে কেন্দ্রীয় শহীদ মিনার অভিমুখে রওনা হন।