দেশের জনসংখ্যার অর্ধেকেই তরুণ

ময়মনসিংহ : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, দেশের জনসংখ্যার অর্ধেকেই তরুণ। তাই তাদের উৎপাদনশীল ও দক্ষ করে তুলতে হবে।

শনিবার দুপুরে বাংলাদেশ সোসাইটি অফ অ্যাগ্রোনমি আয়োজিত ১৫তম সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, দেশে শিক্ষিতের হার শুধু সংখ্যায় বাড়ালে চলবে না, গুণগত মানও বাড়াতে হবে। সেই সঙ্গে অর্জিত জ্ঞান যাতে খারাপ কাজে লাগাতে না পারে, সেদিকে শিক্ষক ও অভিভাবকদের সর্তক থাকতে হবে।

শনিবার দুপুরে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে দুদিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সংগঠনটির সভাপতি মো. আবদুল জলিল মৃধা সভাপতিত্ব করেন।

সম্মেলনে ভিশনারি বক্তব্য দেন জাতিসংঘের খাদ্য ও কৃষিসংস্থার বাংলাদেশ প্রতিনিধি মাইক রবসন ও কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আলী আকবর।

কৃষিতত্ত্ব ও উপজীবিকা বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক আবদুল কাদের এবং ফ্রিল্যান্স কনসালটেন্ট মইন-আস-সালাম।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. হামিদুর রহমান, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক মো. রফিকুল ইসলাম ম-ল এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক সাইদুর হক চৌধুরী এতে অংশ নেন।

বাকৃবি উপাচার্য অধ্যাপক মো. আলী আকবর বলেন, কৃষিতত্ত্ববিদদের গবেষণায় দেশের মাঠফসল স্বাধীনতার সময়ের চেয়ে তিনগুণ বৃদ্ধি পেয়েছে। এ গবেষকদের অসামান্য অবদানের জন্য দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। তবে উৎপাদন বাড়লেও এখন সময় এসেছে খাদ্য নিরাপত্তার দিকে নজর দেওয়া।

সম্মেলনে সেরা কৃষিতত্ত্ববিদ হিসেবে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের গবেষক নুর-ই-এলাহী এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক আবদুর রহমান সরকারকে সম্মাননা স্মারক তুলে দেন শিক্ষামন্ত্রী। দুদিনব্যাপী এ সম্মেলনে দেশি-বিদেশি গবেষকদের বৈজ্ঞানিক গবেষণা উপস্থাপিত হবে।