দেশীয় চিনিকল রক্ষায় ঢাকায় সমাবেশের ঘোষণা

দেশীয় চিনিকল রক্ষা ও বন্ধ চিনিকল চালুসহ ৯ দফা দাবিতে ঢাকায় সমাবেশের ঘোষণা দিয়েছে উত্তরবঙ্গ চিনিকল আখচাষি সমিতি। আগামী ২৭ ফেব্রুয়ারি কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে এ সমাবেশ অনুষ্ঠিত হবে।

রোববার (২৩ জানুয়ারি) দুপুরে নাটোরে এনএস কলেজ অডিটরিয়ামে আখচাষি সমিতি, জাতীয় শ্রমিক ফেডারেশন ও চিনিকল শ্রমিক কর্মচারীদের প্রতিনিধি সভায় আখচাষি রক্ষা সংগ্রাম পরিষদ গঠনপূর্বক এ ঘোষণা দেওয়া হয়। সভায় অংশগ্রহণ করেন দেশের ১৫টি চিনিকলের শ্রমিক-কর্মচারী।

প্রতিনিধি সভায় অংশ নিয়ে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেন,
সুগার করপোরেশন এবং বিজেএমসির কর্মকর্তাদের দুর্নীতির পাশাপাশি একশ্রেণির চিনি ব্যবসায়ীদের কারণে আজ দেশের ১৪টি চিনিকল লোকসানের মুখে। অথচ চিনিকলগুলোকে আধুনিকায়ন, নতুন প্রযুক্তি সংযুক্ত করা হয়নি। এ ছাড়া চীন, জাপান থাইল্যান্ড চিনিকলগুলোকে আধুনিকায়নের প্রস্তাব দিলেও তা মানা হয়নি। একশ্রেণির ব্যবসায়ী ও কর্মকর্তারা চিনিকল এবং পাটকলের সম্পদ আত্মসাতের জন্য ষড়যন্ত্র করে শিল্পকারখানাগুলোকে ধ্বংস করে দিচ্ছে।

উত্তরবঙ্গ চিনিকল আখচাষি সমিতির সভাপতি অধ্যক্ষ ইব্রাহিম খলিলের সভাপতিত্বে উপস্থিত ছিলেন জাতীয় কৃষক সমিতির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম গোলাপ, জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরুল আহসান, নাটোর জেলা শ্রমিক ফেডারেশনের আহ্বায়ক মিজানুর রহমান মিজান প্রমুখ।