দৃষ্টান্ত হয়ে থাকবে; ফেনীর নুশরাত হত্যার রায় 

বিশেষ প্রতিবেদনঃ বহুল আলোচিত ফেনীর সোনাগাজী উপজেলার মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যা মামলায় সব (১৬জন) আসামিকে নিম্ন আদালতের রায়ে ফাঁসির আদেশ দেয়া হলো। আজ ২৪ অক্টোবর, ২০১৯ইং বৃহস্পতিবার সকাল ১১ টার দিকে ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ এই রায় ঘোষণা করেন সাথে সব আসামিকে এক লাখ টাকা করে জরিমানাও করা হয়।
মধ্যযুগীয় বর্বরতাকে হার মানিয়েছিল ফেনীর সোনাগাজীর এই নারকীয় হত্যাকাণ্ড। নিখুঁত কৌশল ছিল হত্যাকারীদের।  গত ৬ এপ্রিল মাদরাসা কেন্দ্রের সাইক্লোন শেল্টারের ছাদে নুসরাতকে কৌশলে ডেকে নিয়ে অধ্যক্ষের সহযোগীরা তার বিরুদ্ধে করা শ্লীলতাহানির মামলা তুলে নিতে চাপ দেয়, তাতে রাজি হয়নি প্রতিবাদী নুসরাত। বোরকা পরা পাষণ্ড কাপুরুষের দল হাত-পা বেঁধে নৃশংসভাবে শরীরে কেরোসিন তেল ঢেলে দিয়ে আগুন ধরিয়ে দেয় তার শরীরে।
গুরুতর দগ্ধ অবস্থায় নুসরাতকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়। ৮০ শতাংশ ঝলসানো শরীর নিয়ে সেখানে লাইফ সাপোর্টে থেকে জীবনের সাথে যুদ্ধ করতে করতে টানা ৫দিন পর ১০ এপ্রিল বুধবার মৃত্যুর কাছে হেরে যায় নুসরাত। মৃত্যুর আগ পর্যন্ত তার চোখে মুখে ছিল অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ। তার ভাই মাহমুদুল হাসান নোমানকে বার বার বলেছিল যেন অপরাধী কাউকে ক্ষমা করা না হয়।

                                                  এম এফ ইসলাম মিলন লেখকঃ ব্যবসায়ী ও কলামিস্ট

রায় শুনে খুব খুশি হয়েছি। রাফির মা বাবার সন্তুষ্টিমুখ আমার কল্পনায় বার বার ভেসে উঠছে, পাশাপাশি ভেসে উঠছে কুলাঙ্গার খুনিদের নিরপরাধ মা-বাবা, সন্তান ও স্ত্রী’দের আহাজারি ও আকুতি এবং অনিশ্চিত ভবিষ্যতের হাতছানি আর অনিবার্য দূর্ভোগের শিকার হওয়া এক অভিশপ্ত জীবনের প্রতিচ্ছবি। একেকটা অপরাধ শুধু অপরাধীকেই শাস্তি দেয়না, শাস্তি দেয় আরও কিছু নিরপরাধীকেও।

আজকের রায়ে নুসরাতের মৃত্যুকালীন সর্বশেষ আকাঙ্ক্ষার প্রতিফলন  ঘটেছে, পূরণ হয়েছে সমগ্র দেশবাসীর চাওয়া। এখন দেখার পালা, আসামিদের মৃত্যুদণ্ড নিশ্চিত করার জন্য হাইকোর্টে আপিল ও ডেথ রেফারেন্স দ্রুত শুনানির উদ্যোগ কতটা দ্রুত হয়।