দুই ভারতীয়কে দিয়ে তিন বাংলাদেশিকে ফেরত এনেছে বিজিবি

ভারতের মুর্শিদাবাদ জেলা ও বাংলাদেশের রাজশাহী সংলগ্ন এলাকা থেকে দুই ভারতীয় নাগরিককে ধরে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর সোপর্দ কারে স্থানীয়রা। এদিকে একইদিন রাজশাহীর ইউসুফপুর সীমান্তের জিরো লাইন থেকে তিন বাংলাদেশি নাগরিককে ধরে নিয়ে যায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) বামনাবাদ ফাঁড়ির সদস্যরা।

এ নিয়ে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর নিজ নিজ নাগরিকদের অপহরণ ও আটকে রাখার পাল্টাপাল্টি অভিযোগ করে। পরে বিজিবি-বিএসএফের কমান্ডার পর্যায়ে বার্তা আদান-প্রদানের পর শুক্রবার বিকালে পতাকা বৈঠকের মাধ্যমে পরস্পর পরস্পরের নাগরিকদের ফেরত দিয়েছেন।

দুই দেশের নাগরিকদের আটকের পর রাজশাহী সীমান্তে কিছুটা উত্তেজনার সৃষ্টি হলেও পরে নাগরিকের ফেরত পাবার পর তা প্রশমিত হয়।

এলাকাবাসী ও বিজিবি সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার রাজশাহীর ইউসুফপুর সীমান্তের জিরো লাইনের কাছে নিজেদের জমিতে কাজ করছিলেন বাংলাদেশি কৃষকরা। এ সময় ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার রাণীনগর থানার বামনাবাদ সীমান্ত ফাঁড়ির বিএসএফ সদস্যরা ৭০ নম্বর আন্তর্জাতিক সীমানা পিলারের নিকটবর্তী জিরো লাইনের ওপর থেকে তিন বাংলাদেশি নাগরিক সুমন কুমার (২৫), রবিউল ইসলাম রব্বেল (৪০) ও আলিকুজ্জামান আলেককে (২৪) ধরে নিয়ে যায়।

এর আধাঘণ্টা পর একই সীমান্তে জিরো লাইন অতিক্রম করে বাংলাদেশি সীমানায় ঢুকে পড়েন দুই ভারতীয় নাগরিক সহিদুল শেখ ও নয়ন সেখ। পরে তাদের ধরে বিজিবির ইউসুফপুর ফাঁড়ির একটি টহল দলের কাছে সোপর্দ করে স্থানীয়রা।

এদিকে, বিএসএফের লালবাগ ব্যাটালিয়ন হেডকোয়ার্টারের কমান্ডার পর্যায় থেকে রাজশাহী ১ বিজিবি ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার বরাবর ভারতীয় নাগরিকদের ফেরত দাবি করা হয়। বিজিবিও বিএসএফের হাতে আটক তিন বাংলাদেশি নাগরিককে ফেরত দিতে বলে। শুক্রবার বিকালে আন্তর্জাতিক সীমানা পিলার ৬৮/১-এর নিকটবর্তী জিরো লাইনের ওপর পতাকা বৈঠকের পর উভয়পক্ষ পরস্পরের হাতে আটক নাগরিকদের ফেরত দেয়।

বিষয়টি নিশ্চিত করে বিজিবির ইউসুফপুর সীমান্ত ফাঁড়ির কমান্ডার নায়েক সুবেদার আবু তালেব জানান, শুক্রবার বিকালে সীমান্তের শূন্যরেখায় বিজিবি-বিএসএফের কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠকের পর পরস্পরের নাগরিকদের ফেরত দিয়েছে।

অপরদিকে পশ্চিমবঙ্গের দ্য ওয়ালসহ একাধিক গণমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়, ভারতীয় সীমান্তের ভেতরে ঢুকে তাদের দুই নাগরিককে ধরে এনেছে বিজিবি। এ ঘটনায় মুর্শিদাবাদের স্থানীয় থানায় অভিযোগ করেছে আটক হওয়া দু’জনের পরিবারের সদস্যরা। অভিযোগে বলা হয়, বৃহস্পতিবার দুপুরের দিকে মুর্শিদাবাদ জেলার রানিনগরের বামনাবাদ সীমান্ত এলাকা থেকে তাঁদের আটক করে বাংলাদেশ নেয়া হয়েছে।

তবে বিজিবি সদস্যরা ভারতীয় সীমান্তে প্রবেশ করেনি বলে জানান বিজিবির জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম। তিনি বলেন, বিএসএফ কর্তৃক বাংলাদেশের তিন নাগরিককে ধরে নিয়ে যাওয়ার পর তাদেই দুই আত্মীয় বাংলাদেশ সীমান্তের মধ্যে ঢুকে পড়ে। স্থানীয়রা তাদের ধরে বিজিবির কাছে সোপর্দ করে। পরে পতাকা বৈঠকের পর বিষয়টির মীমাংসা হয়।