দুই দিনব্যাপী ৩১তম জাতীয় কবিতা উৎসব-২০১৭

নিজস্ব প্রতিবেদক :  ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি চত্বরে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে শুরু হয়েছে দুই দিনব্যাপী ৩১তম জাতীয় কবিতা উৎসব-২০১৭।

বুধবার সকাল ১০টায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, শিল্পাচার্য জয়নুল আবেদিন, শিল্পী কামরুল হাসানের সমাধি ও কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় উৎসব। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরি  চত্বরে জাতীয় সংগীত, জাতীয় পতাকা উত্তোলন, একুশের গান, উৎসব সংগীত পরিবেশন করা হয়। হারিয়ে যাওয়া কবিদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

সকাল সাড়ে ১১টায় উৎসবের উদ্বোধন করেন কবি হাবিবুল্লাহ সিরাজী। কবি বেলাল চৌধুরী উদ্বোধনের কথা থাকলেও তিনি অসুস্থ থাকায় তার পক্ষ থেকে হাবিবুল্লাহ সিরাজী উদ্বোধন করেন। এ সময় কবি আসাদ চৌধুরী, কবি আসলাম সানী, কবি রবিউল হুসাইন, কবি ড. মুহাম্মদ সামাদ, কবি তারিক সুজাত, কবি আমিনুর রহমান সুলতান প্রমুখ উপস্থিত ছিলেন।

এর পর শুরু হয় মুক্ত আলোচনার প্রথম পর্ব। চলবে দুপুর দেড়টা পর্যন্ত। এতে মূল আলোচক চিন্ময় গুহ। এ সময় বাংলাদেশ, ভারত, সুইডেন, রাশিয়া, জার্মান, অস্ট্রিয়া থেকে আমন্ত্রিত কবি, লেখকরা উপস্থিত থাকবেন।

দ্বিতীয় পর্ব চলবে দেড়টা থেকে ৩টা পর্যন্ত। নিবন্ধিত কবিরা এ সময় কবিতা পাঠ করবেন। তৃতীয় পর্ব ৩টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। এতে অন্য ভাষার কবিরা কবিতা পাঠ করবেন। চতুর্থ পর্ব বিকাল ৫টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত। এতে আমন্ত্রিত কবিরা কবিতা পাঠ করবেন। পঞ্চম পর্বে থাকবে ভারতের কবিদের কবিতা। চলবে ৮টা পর্যন্ত। আবৃত্তি পর্ব অনুষ্ঠিত হবে রাত ৯টা পর্যন্ত।

দ্বিতীয় দিন সকাল ১১টায় উৎসব শুরু হবে। সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত চলবে সেমিনার। এতে সভাপতিত্ব করবে আহমদ রফিক। এরপর রাত ৯টা পর্যন্ত নিবন্ধিত, আমন্ত্রিত কবি ও ছড়াকাররা তাদের কবিতা ও ছড়া পাঠ করবেন।