দিনাজপুরে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীতে দুই গ্রুপের মারামারি

দিনাজপুরের খানসামা উপজেলায় বিএনপির ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করতে গিয়ে দুই গ্রুপের মধ্যে মারামারির ঘটনা ঘটেছে। পরে ঘটনাস্থলে পুলিশ এসে দুই গ্রুপকে ছত্রভঙ্গ করে দিয়েছে।

মঙ্গলবার (০১ সেপ্টেম্বর) সকাল ১১টায় উপজেলার পাকেরহাটের বাইপাসে চৌধুরী রাইস মিল চত্বরে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, পূর্ব নির্ধারিত সময়ে বিএনপির ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করার জন্য আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে বিএনপির আহবায়ক কমিটি। কিন্তু বিএনপির অপর একটি পক্ষ আলোচনা সভার ঘটনাস্থলে এসে তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা চালায়। একটি পক্ষ প্রতিষ্ঠাবার্ষিকীর ব্যানার সরিয়ে দেয়ার জন্য চেষ্টা চালায়। এতে আহবায়ক কমিটির সদস্যরা বাধা দিতে গেলে হাতাহাতির এক পর্যায়ে মারামারি শুরু হয়। তবে এ ঘটনায় কেউ হতাহতের খবর পাওয়া যায়নি। মারামারির এক পর্যায়ে ঘটনাস্থলে পুলিশ এসে দুই পক্ষের নেতাকর্মীদের ছত্রভঙ্গ করে ধাওয়া করে।

উপজেলা বিএনপির আহবায়ক কমিটি নিয়ে পূর্ব থেকেই কমিটির একটি পক্ষ আহবায়ক কমিটিকে অবাঞ্ছিত ঘোষণা করে আসছিলেন। উপজেলা বিএনপির আহবায়ক কমিটির যুগ্ম আহবায়ক রবিউল আলম তুহিন জানান, আহ্বায়ক কমিটির ১ নম্বর যুগ্ম আহবায়ক মিজানুর রহমান চৌধুরীকে আমরা কোনভাবেই মানি না। তিনি দলের নতুন সদস্য হয়েও টাকার বিনিময়ে দলের ১ নম্বর যুগ্ম আহবায়ক পদ বাগিয়ে নেন। এতে দীর্ঘদিন ধরে দলের জন্য নির্যাতিত নেতাকর্মীরা আহবায়ক কমিটির প্রতি অনাস্থা জ্ঞাপন করে আসছিলেন।

এদিকে আহবায়ক কমিটির ১ নম্বর যুগ্ম আহবায়ক মো. মিজানুর রহমান চৌধুরী বলেন, টাকা দিয়ে কখনোই রাজনীতি হয় না। মানুষের ভালোবাসা এবং দল আমাকে আহবায়ক কমিটিতে পদ দিয়েছেন বলেই আমি ১ নম্বর যুগ্ম আহবায়ক পদ পেয়েছি।

ঘটনা কিছুটা স্বাভাবিক হলেও দুই পক্ষের নেতাকর্মীরা পৃথক পৃথক ভাবে স্বল্প পরিসরে দোয়া মাহফিলের মাধ্যমে বিএনপির ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেন।