করোনাকালে ভ্যাট জটিলতা

দাম বাড়ছে ব্রডব্যান্ড ইন্টারনেটের

ব্রডব্যান্ড ইন্টারনেট

করোনাকালে ভ্যাট জটিলতায় দাম বাড়ছে ব্রডব্যান্ড ইন্টারনেটের। চলতি মাসের মধ্যে ভ্যাট সমস্যার সমাধান না হলে আগস্ট মাস থেকে ৩০ শতাংশ দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন-আইএসপিএবি। একইসঙ্গে চলবে সাময়িক ইন্টারনেট সেবা বন্ধের কর্মসূচি। শিগগিরই উচ্চ আদালতে মামলারও প্রস্ততি নিচ্ছে সংগঠনটি। বিটিআরসি বলছে, সমস্যা সমাধানে এনবিআরের সঙ্গে আলোচনা চলছে।

করোনাকালে সামাজিক ও ব্যক্তিগত যোগাযোগ, কেনাকাটা, টেলিমেডিসিন সেবা এমনকি দাপ্তরিক কাজকর্ম-সবক্ষেত্রেই বেড়েছে ইন্টারনেট নির্ভরতা। অথচ ভ্যাট জটিলতায় মহামারির এ সময়ে সাড়ে তিন কোটি ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারকারী ওপর চাপছে বাড়তি খরচের বোঝা।

ইন্টারনেট সেবাদাতারা বলছে, বর্তমানে আইটিসি ও আইআইজি অপারেটর থেকে ব্যান্ডউইথ কেনায় ১৫ শতাংশ এবং এনটিটিএন অপারেটরদের মাধ্যমে গ্রাহক পর্যন্ত সেবা নিতে আরও ১৫ শতাংশ ভ্যাট দিতে হচ্ছে।

অন্যদিকে গ্রাহকদের কাছ থেকে পাঁচ শতাংশ ভ্যাট নেয়ায় নতুন আইনে রিবেট পাচ্ছে না আইএসপিগুলো। অথচ নতুন ভ্যাট আইন চালুর আগে উল্লেখিত তিন পর্যায়েই পাঁচ শতাংশ ভ্যাট ছিল। সমস্যা সমাধানে এনবিআরকে তাগাদা দিয়েও সাড়া না পাওয়ায় আইনি লড়াইয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো।

বিটিআরসি চেয়ারম্যান জহুরুল হক জানান বিষয়টি দ্রুত সমাধানে এনবিআরের প্রতি আহ্বান জানিয়েছে।

এনবিআর সূত্র জানিয়েছে, বিষয়টি নিয়ে কাজ চলছে। তবে নির্দিষ্ট সময়সীমা উল্লেখ করে সমস্যা সমাধান করা সম্ভব নয়। ধৈয্য ধরার পরামর্শ দিয়ে হটকারি কোনো সিদ্ধান্ত না নিতে আইএসপি প্রতিষ্ঠানগুলোর প্রতি অনুরোধ জানিয়েছে এনবিআর।