দক্ষিণ এশিয়ার দেশগুলোতে মোবাইলে আর্থিক সেবা বাড়াতে আহ্বান

নিজস্ব প্রতিবেদক : দক্ষিণ এশিয়ার দেশগুলোতে মোবাইলে আর্থিক সেবা বাড়াতে এসটিআরসি সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক।

দরিদ্রদের আর্থ-সামাজিক উন্নয়ন ও ব্যাংকিং সেবার আওতায় আনতে দক্ষিণ এশীয় টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কাউন্সিলের (এসটিআরসি) সদস্য দেশগুলোকে একসঙ্গে কাজ করারও আহ্বান জানান তিনি।

মঙ্গলবার রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে তিন দিনব্যাপী এসটিআরসির সভার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

এসটিআরসির ১৭তম সভা এটি। ব্রডব্যান্ড নেটওয়ার্কে প্রবেশ, গুণগত মান, ডিজিটাল অন্তর্ভুক্তি, তরঙ্গ নিয়ন্ত্রণ, ইন্টারনেট অব থিংস, পঞ্চম প্রজন্মের মোবাইল সেবা, নতুন বিনিয়োগ ও শিল্পায়নের সুযোগ সৃষ্টির লক্ষ্যে এ সভার আয়োজন করা হয়। তিন দিনব্যাপী এ সভায় সার্কভুক্ত দেশগুলোর পাশাপাশি ইরানও অংশ নিয়েছে।

অংশগ্রহণকারী দেশগুলোর টেলিযোগাযোগ ও তথ্যযোগাযোগ প্রযুক্তিবিষয়ক নিয়ন্ত্রক সংস্থার প্রধান, টেলিকম অপারেটর, উদ্যোক্তা, সরকারি ও বেসরকারি সংস্থার কর্মকর্তা, বিশেষজ্ঞসহ ১০০ জন প্রতিনিধি অংশ নিয়েছেন।

এসএটিআরসির চেয়ারম্যান ও ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটির চেয়ারম্যান আর এস শর্মার সভাপতিত্বে সম্মেলনে ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, এপিটির মহাসচিব মিজ অ্যারিওয়ান হাওরাংসি, বাংলাদেশের ডাক টেলিযোগাযোগ বিভাগের সচিব ফয়জুর রহমান চৌধুরী ও বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

তিন দিনব্যাপী এ সম্মেলনে মোট ১১টি সেশন ও গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে।