থানকুনি পাতার গুনাগুন

প্রাচীন আর্য়ুবেদ শাস্ত্রেও থানকুনি পাতার প্রচুর গুণাগুণ বর্ণিত রয়েছে। অনেক ওষুধও তৈরি হত এই পাতার রস থেকে। আজকাল এই পাতার ব্যবহার কমে গেছে। কিন্তু শরীরকে নানা দিক দিয়ে সুস্থ রাখতে এই পাতার জুড়ি নেই।

নিয়মিত থানকুনি পাতা খেলে যেসব উপকারিতা পাওয়া যায়-

শরীরে রক্ত প্রবাহ ঠিক থাকে :
অনেকের থ্রম্বোসিসের সমস্যা থাকে। এছাড়াও অনেকের দেহেই নানা ধরনের শারীরিক সমস্যার কারণে রক্তপ্রবাহে সমস্যা হয়। থানকুনি পাতার রস খেলে রক্ত শুদ্ধ থাকে। সেই সঙ্গে শরীরে অক্সিজেনের মাত্রাও ঠিক থাকে। ফলে হাত ফুলে যাওয়া, পা ফুলে যাওয়া এসব সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

মানসিক অবসাদ কমায় :
যারা মানসিক সমস্যায় ভুগছেন তাদের জন্য থানকুনি পাতার রস বেশ উপকারী। থানকুনি স্ট্রেস হরমোনের ক্ষরণ নিয়ন্ত্রণ করে। ফলে মানসিক চাপ আর অস্থিরতা দুই কমে। এর ফলে উৎকণ্টার আশঙ্কাও কমে যায়।

মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ে :
নিয়মিত থানকুনি পাতা খাওয়া শুরু করলে শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট এবং পেন্টাসাক্লিক ট্রিটারপেনস নামের একটি উপাদানের মাত্রা বাড়তে শুরু করে, যে কারণে মস্তিস্কের সেল ভালোভাবে কাজ করতে পারে। নিয়মিত এ পাতা খেলে স্মৃতিশক্তি উন্নত হয়। এমনকী অ্যালঝেইমারের মতো অসুখের ওষুধও তৈরি হয় এই পাতার রস থেকেই।

পেটের সমস্যা কমায় :
পেটের যে কোনও রোগে থানকুনি পাতা খুব ভালো। আমাশয় থেকে আলসার সবই নিয়ন্ত্রণ করা যায় এ পাতা খেলে। যাদের হজমের সমস্যা আছে তারা নিয়মিত থানকুনি পাতা খেতে পারেন।

ঘুমের সমস্যা দূর করে :
যাদের ঘুমের সমস্যা আছে তারা প্রতিদিন সকালে উঠে থানকুনি পাতা ভেজানো পানি খান। এতে স্নায়ু শিথিল হবে, সেই সঙ্গে ঘুমও ভালো হবে।