ত্বকের উজ্জ্বলতায় কমলার খোসা

শীতের সময়টাতে ত্বক হয়ে পড়ে শুষ্ক। এসময়ে ত্বকের উজ্জ্বলতা হারায়। ফলে ত্বক দেখতেও কালো লাগে। শীতের কারণেই আসলে গায়ের রং কালো দেখায়। তাই একটু বাড়তি যত্ন নিন ত্বকের।

এজন্য ব্যবহার করতে পারেন কমলার খোসা। ভিটামিন সি ও সাইট্রিক অ্যাসিড সমৃদ্ধ কমলার খোসা ত্বক উজ্জ্বল ও প্রাণবন্ত রাখতে কার্যকর। কমলার খোসা এক্ষেত্রে শুকিয়ে তারপর গুঁড়া করে ব্যবহার করতে হবে। চলুন জেনে নেয়া যাক কী কী উপায়ে কমলার খোসার গুঁড়া ব্যবহার করতে পারবেন-

* ২ চা চামচ কমলার খোসা গুঁড়া, ১ চা চামচ দুধ ও ১ চা চামচ নারকেল তেল মিশিয়ে বানিয়ে নিন প্যাক। মিশ্রণটি ত্বকে কিছুক্ষণ লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন ঠান্ডা পানি দিয়ে। এটি ক্লিনজার হিসেবে ত্বকের ভেতর থেকে ময়লা দূর করবে।

* একটি কমলার রসের সঙ্গে মুলতানি মাটি, দুধ ও কমলার খোসার গুঁড়া মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত।

* ২ চা চামচ কমলার খোসা গুঁড়া, ১ চা চামচ ওটমিল ও ১ চা চামচ বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে নিন। ভেজা ত্বকে মিশ্রণটি লাগিয়ে চক্রাকারে ম্যাসাজ করুন কিছুক্ষণ। এটি ত্বকে জমে থাকা মরা চামড়া দূর করবে।

* ত্বকে ঝটপট উজ্জ্বলতা আনতে চাইলে কমলার খোসা গুঁড়ার সঙ্গে টকদই মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মিশ্রণটি ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

* ১ চা চামচ কমলার খোসার গুঁড়া, ১ টেবিল চামচ মধু ও এক চিমটি হলুদের গুঁড়া মিশিয়ে ত্বকে ১০ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে গোলাপজল দিয়ে ধুয়ে ফেসওয়াশ ব্যবহার করুন।