ত্বককে বিশ্রাম দিতে যা করবেন

লাইফস্টাইলঃ ক্লিনজিং
ত্বক পরিষ্কার রাখার সময়ও বাড়তি যত্ন নিতে হবে। কোনও কড়া ফেসওয়াশ ব্যবহার না করে ময়েশ্চারাইজিং ফোম বা ক্রিম বেস্‌ড ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। আরও ভাল হয় যদি ক্যামোমাইল অয়েল বা অলিভ অয়েলের মতো কোনও ফেশিয়াল অয়েল দিয়ে মুখে ম্যাসাজ করে তারপর ফেসওয়াশ ব্যবহার করেন। এতে ত্বক বাড়তি হাইড্রেটেড হবে।

টোনিং
নিয়মিত চড়া মেকআপ করে ত্বকের কোষগুলো বন্ধ হয়ে গিয়েছে। তাই এ সময়ে নিয়মিত টোনিং খুব প্রয়োজন। মুখ ধোওয়ার পর দু’বেলা টোনিং করুন। বাজারের কোনও নামী ব্র্যান্ডের টোনার বা ফেশিয়াল ওয়াটার ব্যবহার করতেই পারেন। তবে গোলাপ জল, শসার জল, ডাবের জল বা বাড়িতে তৈরি টোনারও ভাল কাজ করে। যদি বাড়িতে অ্যাপেল সিডার ভিনিগার থাকে, তাহলে দু’ভাগ জলে এক ভাগ অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে টোনার বানাতে পারেন। বেশ কিছুদিন নিয়মিত ব্যবহার করলে ত্বকের অনেক সমস্যা মিটে যাবে। বিশেষ করে র‌্যাশ বা ছোট ফুসকুড়ির মতো সমস্যা।

ফেস প্যাক
সপ্তাহে অন্তত দু’দিন মাড প্যাক ব্যবহার করুন। তাছাড়া রাতে ঘুমনোর আগে শিট মাস্ক লাগাতে পারেন। এই কোরিয়ান মাস্ক অনলাইনে সহজেই পেয়ে যাবেন। রুক্ষ-ক্লান্ত-নির্জীব ত্বকে জেল্লা ফেরাতে এগুলোর তুলনা হয় না। আর্দ্রতা ধরে রাখতে শিট মাস্ক সবচেয়ে উপকারী। রোজ স্নানের আগে বাড়িতে তৈরি কোনও হালকা ফেস প্যাক মিনিট পনেরো লাগিয়ে রাখতে পারেন। দই-হলুদ-লেবুর রস দিয়ে বানানো প্যাক লাগালে ত্বকের পোড়া ভাব কমে যাবে। তৈলাক্ত ত্বক যাঁদের, তাঁরা মুলতানি মাটি, মধু এবং অ্যালোভেরা দিয়ে প্যাক বানাতে পারেন। মরসুমি ফল দিয়ে ফ্রুট প্যাক বানালেও দারুণ কাজ দেবে।

চোখের যত্ন
চোখের কালি দূর করতে শসা বা ঠান্ডা টি-ব্যাগ তো রয়েছেই। তাছাড়াও রোজ রাতে ঘুমনোর আগে কোনও ভাল আন্ডার আই ট্রিটমেন্ট ক্রিম লাগাতে হবে। নয়তো পরে বলিরেখার সমস্যা দেখা দিতে পারে।

ঠোঁট
ফেস্টিভ সিজনে সকলেই একটু গাঢ় লিপকালার ট্রাই করে থাকেন। এখনকার লিপকালারগুলো বেশিরভাগই ‘লং লাস্টিং’ ফর্মুলা দিয়ে তৈরি। তাই নিয়মিত ব্যবহার করলে ঠোঁটের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। তাই সপ্তাহে একদিন একটা লিপ স্ক্রাব লাগান। চিনির গুঁড়ো, মধু আর লেবুর রস দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন লিপ স্ক্রাব। সঙ্গে রোজ দু’বেলা ভাল লিপ বাম ব্যবহার করবেন।

ময়েশ্চারাইজিং
ত্বককে বাড়তি আর্দ্রতা জোগাতে কোনও ভাল ময়েশ্চারাইজারের পাশাপাশি সেরামও লাগানো প্রয়োজন। বাড়ি থেকে বেরোনোর আগে তো বটেই, রাতে ঘুমনোর আগেও সেরাম লাগান। এসেনশিয়াল অয়েল দিয়েও ম্যাসাজ করতে পারেন।

মেকআপ ফ্রি
কিছুদিন ভারী মেকআপ করবেন না। কমপ্যাক্ট, কাজল আর লিপক্রিমই যথেষ্ট। ত্বককে একটু শ্বাস নিতে দিন। ডায়েট
ডিটক্সের প্রথম শর্ত বাড়তি জল খাওয়া। রোজকার ডায়েটে আরও বেশি পরিমাণে জল, ফলের রস বা স্মুদি রাখুন। শরীরের ভিতর থেকে টক্সিন বেরিয়ে গেলে তবেই ত্বকের আসল উজ্জ্বলতা ফিরে আসবে। খুব তেল-মশলা দেওয়া খাবারও কিছুদিন না খাওয়াই ভাল। বেশি করে ফল-সব্জি ডায়েটে যোগ করুন। আর কিছুদিন অ্যালকোহল আর সিগারেটের চেয়ে দূরে থাকুন।