তুরাগ তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদে তৃতীয় ধাপের ৩১তম দিন শেষ

নিজস্ব প্রতিবেদকঃ তুরাগ তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদে তৃতীয় ধাপের ৩১তম দিন শেষ হলো আজ। এদিন ১০৩টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

মঙ্গলবার তুরাগ থানা ও গাজীপুরের টঙ্গীর কামারপাড়া স্লুইচ গেট থেকে টঙ্গী বাজার পর্যন্ত নদের উভয় তীরে অভিযান চালানো হয়।

এ প্রসঙ্গে বিআইডব্লিউটিএ’র যুগ্ম পরিচালক এ কে এম আরিফ উদ্দিন জানান, অভিযানে পাঁচ তলা দুটি, চার তলা চারটি, তিন তলা ছয়টি, দোতালা আটটি, একতলা ছয়টি, আধা পাকা ১২ট, টিনশেড-১২টি, বাউন্ডারি ওয়াল দুটি এবং ৬১টি টিনের ঘর উচ্ছেদ করা হয়েছে। এ ছাড়া তিনটি বালুর গদি ১৪ লাখ ২৮ হাজার টাকায় নিলাম করা হয়েছে। পাশাপাশি দুই একর তীরভূমি অবমুক্ত করা হয়েছে।

বিআইডব্লিউটিএ সূত্রে জানা গেছে, ঢাকা শহরের চারদিকের নদীগুলো টেকসইভাবে দখল-দূষণমুক্ত করতে গত ৩০ দিনের অভিযানে বুড়িগঙ্গা ও তুরাগ তীরে সর্বমোট তিন হাজার ১৭৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বিআইডব্লিউটিএ। এর মধ্যে ১৫৯টি বহুতল ভবনসহ ৪৩৪টি পাকা, ৫২০টি আধাপাকা, ২০২টি পাকা বাউন্ডারি ওয়াল ও অন্যান্য স্থাপনা রয়েছে।

পাশাপাশি উদ্ধার করা হয়েছে ৮১ একর তীরভূমি। তীরভূমিতে অবৈধভাবে রক্ষিত কয়লা, পাথর, ইট ও ভরাট বালি- মাটি প্রকাশ্য নিলাম হয় চার কোটি পাঁচ লাখ ৭৮ হাজার টাকার। সেই সঙ্গে জরিমানা করা হয়েছে তিন লাখ ৮৫ হাজার টাকা।

এ ছাড়া গত ২৯ জানুয়ারি থেকে ২১ মার্চ পর্যন্ত সময়ের অভিযানে পাকা স্থাপনা ৩৪১টি, আধা পাকা ৪০৩, পাকা বাউন্ডারি ওয়াল ১৬৬, অন্যান্য এক হাজার ৮০১টিসহ মোট ২ হাজার ৭১১টি স্থাপনা উচ্ছেদ করা হয়।