তিন হাইভোল্টেজ নির্বাচনে ডেমোক্র্যাটির পার্টির প্রার্থীরা বড় জয়

আন্তর্জাতিক ডেস্ক : ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা নেওয়ার এক বছরে মাথায় এই প্রথম যুক্তরাষ্ট্রে পৃথক তিন হাইভোল্টেজ নির্বাচনে ডেমোক্র্যাটির পার্টির প্রার্থীরা বড় জয় পেয়েছেন।

এ তিন নির্বাচনে রিপাবলিকান প্রার্থীদের ভরাডুবিকে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেরই পরাজয় হিসেবে দেখা হচ্ছে।

নিউ ইয়র্ক সিটি মেয়র নির্বাচন, ভার্জিনিয়া ও নিউ জার্সির গভর্নর নির্বাচনে বেসরকারি ফলাফলে বিজয়ী হয়েছেন ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থীরা।

নিউ ইয়র্ক মেয়র নির্বাচন

ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী বিল ডি ব্লাসিও দ্বিতীয় মেয়াদে নিউ ইয়র্কের মেয়র হচ্ছেন। প্রধান প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান পার্টির প্রার্থী নিকোল ম্যালিওটাকিসকে বিপুল ব্যবধানে হারিয়ে জয় নিশ্চিত করেছেন তিনি। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিজ শহর নিউ ইয়র্কে ডেমোক্র্যাটদের জয়কে ট্রাম্পের জন্য অশনিসংকেত হিসেবে দেখা হচ্ছে। ট্রাম্পের জনপ্রিয়তা ও তার প্রতি জনগণের সমর্থন যে তলানিতে, তা প্রমাণিত হলো এ নির্বাচনের মাধ্যমে।

সিএনএনে প্রকাশিত বেসরকারি ফলাফল অনুযায়ী, মেয়র পদে বিল ডি ব্লাসিও পেয়েছেন ৭ লাখ, ২৪ হাজার ৯৬৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান মালিওটাকিস পেয়েছেন অর্ধেকের কম- ৩ লাখ ৩ হাজার ৩২৫ ভোট। ব্লাসিওর পক্ষে এ নির্বাচনে শেষ সময়ে প্রচারে নামেন গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনের প্রাইমারিতে হিলারি ক্লিনটনের কাছে পরাজিত ডেমোক্র্যাট বার্নি স্যান্ডার্স।

রালফ নরথাম (বায়ে) ও ফিল মার্ফি

ভার্জিনিয়া গভর্নর নির্বাচন

প্রেসিডেন্ট নির্বাচনে সুইং স্টেট (তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ রাজ্য) ছিল ভার্জিনিয়া। শেষ পর্যন্ত সামান্য ব্যবধানে হিলারিকে পরাজিত করেন রিপাবলিকান ট্রাম্প। কিন্তু সেই নির্বাচনের এক বছরের মাথায় এবার সেখানে গভর্নর নির্বাচনে রিপাবলিকান প্রার্থীর পরাজয় হলো ডেমোক্র্যাটিক প্রার্থী রালফ নরথামের কাছে। রিপাবলিকান পার্টির প্রাক্তন চেয়ারম্যান এড গিলেসপি প্রায় ২৪ হাজার ভোটে হেরেছেন। মঙ্গলবার ভোট গ্রহণের দিন প্রেসিডেন্ট ট্রাম্প তার পক্ষে ভূরি ভূরি টুইট করলেও পরাজয়ের খবর পেয়ে ইউ-টার্ন নেন তিনি। হারের জন্য গিলেসপিকেই দায়ী করেন ট্রাম্প।

নিউ জার্সির গভর্নর নির্বাচন

এ রাজ্যের গভর্নর পদে নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী ও জার্মানিতে নিযুক্ত যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রদূত ফিল মার্ফি প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী ক্রিস ক্রিস্টিকে প্রায় ৩ লাখ ভোটের ব্যবধানে হারিয়েছেন। ফিল মার্ফির সমর্থনে প্রচারে অংশ নেন প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন।

তিন নির্বাচনে জয় পাওয়ায় ডেমোক্র্যাট শিবিরে উৎসবের আজেম বিরাজ করছে। আগামী বছরের মাঝামাঝি যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন হবে। ওই নির্বাচনের আগে এ তিন নির্বাচনে জয় পাওয়ায় আশান্বিত ডেমোক্র্যাটরা। কংগ্রেসের সিনেট ও প্রতিনিধি পরিষদের বেশ কিছু আসনে নির্বাচন হবে মধ্যবর্তী নির্বাচনে। তাতে যদি ডেমোক্র্যাটরা ভালো করে, তাহলে কংগ্রেসে সংখ্যাগরিষ্ঠতা হারাবে রিপাবলিকানরা। তখন প্রেসিডেন্ট ট্রাম্প চরম চাপের মুখে পড়বেন এবং তাকে অভিশংসন করার সুযোগও হাতে আসবে ডেমোক্র্যাটদের।