তালা প্রেসক্লাবে মতবিনিময় সভায় বাঁধ নির্মাণ নদী খননের গুরুত্ব দেয়ার আহবান

শেখ আবুমুছা  তালা সাতক্ষীরা থেকেঃ তালা প্রেসক্লাবে আয়োজিত মতবিনিময় সভায় নাগরিক সমাজ ও পরিবেশ আন্দোলনের নেতৃবৃন্দ বলেছেন, জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগকে মাথায় রেখে উপক‚লের সুরক্ষায় টেকসই বেড়িবাঁধ নির্মাণের পাশাপাশি নদী খননের বিষয়টি গুরুত্ব দিতে হবে। উপকুলীয় উন্নয়ন বোর্ড গঠনের মধ্য দিয়ে সমন্বিত পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে। আন্তঃমন্ত্রণালয় সমন্বয় কমিটি গঠন করতে হবে।

বৃহস্পতিবার (২০ আগষ্ট) সকালে নাগরিক সংগঠন সুন্দরবন ও উপক‚ল সুরক্ষা আন্দোলন এবং বেসরকারী সংস্থা লিডার্স আয়োজিত সভায় সভাপতিত্ব করেন সুন্দরবন ও উপকুল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্র। সভায় বক্তৃতা করেন তালা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার আলাউদ্দিন জোয়ার্দ্দার, লিডার্সের নির্বাহী পরিচালক মোহন কুমার মÐল, তালা প্রেসক্লাবের সভাপতি প্রভাষক প্রণব ঘোষ বাবলু, তালা উপজেলা পানি কমিটির সাধারণ সম্পাদক মীর জিল্লুর রহমান, তালা নাগরিক কমিটির সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম, হরিঢালী মাধ্যমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সরদার মোজাফ্ফর হোসেন, অধ্যক্ষ মো. শিমুল বিল্লাহ বাপ্পি, ইউপি সদস্য রাজীব গোলদার, সাংবাদিক গাজী জাহিদুর রহমান, এম এ ফয়সাল, তপন চক্রবর্তী,সেলিম হায়দার, মোঃ রোকনুজ্জামান টিপু,শফিকুল ইসলাম ,নুর ইসলাম,সেকেন্দ বাবু, ও তপন পাল প্রমুখ।

সভায় নেতৃবৃন্দ বলেন, যতই সংস্কার করা হোক না কেন, ৬০ দশকে তৈরি করা আয়তনে ছোট উপক‚লীয় বেড়িবাঁধ কোন ভাবেই ওই অঞ্চলকে সুরক্ষা দিতে পারবে না। তাই দ্রুত  জলবাযু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগকে বিবেচনায় রেখে নতুন পরিকল্পনায় বাঁধ নির্মাণ করতে হবে। সেক্ষেত্রে সরকারের নেওয়া প্রকল্পগুলোর কাজ দ্রুত শুরু করতে হবে। নদী খননের কার্যক্রম জোরদার করতে হবে।
সালতা নদী খনন কাজে ধীরগতিতে ক্ষোভ প্রকাশ করে নেতৃবৃন্দ বলেন, এই নদীটি খননে সরকার প্রকল্প নিলেও বাস্তবায়ন কাজে চরম ধীরগতি চলছে। এতে এলাকায় জলবদ্ধতার কারণে জনগণ মানবেতর জীবন যাপন করছে। তাই এ বিষয়ে সরকারের মনিটারিং জোরদার করতে হবে।

বক্তারা উপকুলের বেড়িবাঁধ রক্ষণাবেক্ষণের জন্য ইউনিয়ন পরিষদ ও উপজেলা পরিষদের আওতায় একটি জরুরী তহবিল গঠন করার পাশাপাশি বাঁধ ব্যস্থাপনায় স্থানীয় ইউনিয়ন পরিষদকে সম্পৃক্ত করা এবং সুপেয় পানি প্রাপ্তির জন্য বিশেষ প্রকল্প গ্রহণ করার আহবান জানান।