তামার প্রলেপ ব্যবহারে করোনা প্রতিরোধ

লাইফস্টাইল ডেস্কঃ করোনাভাইরাস ছড়িয়ে পড়া প্রতিরোধে দরজার হাতল, সিঁড়ির হ্যান্ডরেইল এবং শপিংট্রলিতে তামার প্রলেপ দেয়া উচিত বলে জানিয়েছেন যুক্তরাজ্যের শীর্ষ এক বিজ্ঞানী। সাউদাম্পটন ইউনিভার্সিটির সিনিয়র মাইক্রোবায়োলজিস্ট উইলিয়াম কেভিল বলেন, প্রাণঘাতী ভাইরাসটি স্টিল এবং প্লাস্টিকের ওপর তিন দিন পর্যন্ত টিকে থাকতে পারে।

কিন্তু তামার বস্তুতে মাত্র ৪ ঘণ্টায় ভাইরাসটি নিস্ক্রিয় যায়, তামার অ্যান্টিব্যাকটেরিয়াল গুণাগুণের কারণে। সম্পর্কিত খবর সোমবার থেকে অভ্যন্তরীণ বিমান চলাচল শুরুবন্ধই থাকছে রাইড শেয়ারিং সেবাজনপ্রতিনিধি-আমলাদের দূরত্ব কাম্য নয় তাঁর মতে, করোনায় আক্রান্ত কোনো ব্যক্তি হাঁচি-কাশি দেয়ার পর সেই হাত দিয়ে কোনো কিছু স্পশ করার মাধ্যমে ভাইরাসটি ছড়ায়।

রোগীর স্পর্শ করা বস্তু স্পর্শের পর সেই হাত মুখে দিলে ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। ভাইরাসটি চোখ, নাক এবং মুখের মাধ্যমে শরীরে প্রবেশ করতে পারে, তবে ত্বকের মাধ্যমে নয়। প্রাণঘাতী ভাইরাসটির ছড়িয়ে পড়া রোধে দরজার হাতল, শপিংট্রলি, ক্যাশ মেশিন, গণপরিবহনের হ্যান্ডরেইল, এমনকি জিম সরঞ্জামগুলোতেও তামার প্রলেপ ব্যবহারের পরামর্শ দিয়েছেন তিনি।