তাইওয়ান প্রণালী অতিক্রম করেছে চীনের রণতরী

আন্তর্জাতিক ডেস্ক : চীনের একমাত্র বিমানবাহী রণতরী লিয়াওনিংসহ একটি নৌবহর তাইওয়ান প্রণালী অতিক্রম করেছে। এ বহরের গতিবিধির ওপর নজরদারি করার জন্য তাইওয়ান যুদ্ধবিমান এবং নৌবাহিনীর জাহাজ পাঠিয়েছে বলে ঘোষণা দেয়ার পর বৃহস্পতিবার এ কথা জানিয়েছে চীনা সামরিক বাহিনী।

গত মাসে একমাত্র বিমানবাহিনী রণতরী লিয়াওনিংসহ ছয়টি যুদ্ধজাহাজকে দক্ষিণ চীন সাগরে মহড়ায় অংশ নিতে পাঠায় চীন। যাওয়ার পথে তাইওয়ানের দক্ষিণাঞ্চল অতিক্রম করে এসব রণতরী। চীনা নৌবহরের ওপর নজরদারির জন্য ওই সময় জঙ্গিবিমান পাঠিয়েছিল তাইওয়ান। বুধবার দক্ষিণ চীন সাগরে মহড়া থেকে ফেরার পথে লিয়াওনিংসহ ছয়টি যুদ্ধজাহাজগুলো তাইওয়ান প্রণালী পাড়ি দেয়।

চীনা নৌবাহিনীর মুখপাত্র জানিয়েছেন, লিয়াওনিং দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া ও অস্ত্র পরীক্ষা চালিয়েছে । এটি তাইওয়ান প্রণালী পার হয়ে ভবিষ্যতে দায়িত্ব পালন অব্যাহত রাখবে । তাইওয়ান প্রণালী অতিক্রম করার সময়ে বিমানবাহী রণতরীকে খুবই সতর্কতার সঙ্গে চালানো হয়েছে বলেও জানান তিনি।

এদিকে চীনা নৌবহর তাইওয়ানের জলসীমায় প্রবেশ করেনি বলে স্বীকার করেছে তাইপেই। তবে বুধবার তাইপেইয়ের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, চীনের রণতরী দক্ষিণপশ্চিমে তাইওয়ানের বিমান প্রতিরক্ষা শনাক্তকরণ জোন অতিক্রম করেছে। এর জবাবে তাইওয়ান প্রণালীতে চীনের যুদ্ধজাহাজগুলোর চলার পথ নজরে রাখা এবং নিয়ন্ত্রণের জন্য তাইপেই সঙ্গে সঙ্গেই যুদ্ধ বিমান ও নৌবাহিনীর জাহাজ পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, স্বশাসিত তাইওয়ানকে নিজ ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ বলে দাবি করে আসছে চীন। প্রয়োজনে শক্তি প্রয়োগ করে হলেও তাইওয়ানকে মূল ভূখণ্ডের অন্তর্ভুক্ত করতে চায় বেইজিং।