তাইওয়ানের পাসপোর্ট থেকে চীনের নাম মুছে ফেলার সিদ্ধান্ত

‘রিপাবলিক অব চায়না’ নামটি নিজেদের পাসপোর্ট থেকে মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছে তাইওয়ান। বুধবার (০২ সেপ্টেম্বর) তাইওয়ান সরকারের পক্ষ থেকে এমনটি জানানো হয়েছে।

তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উয়ের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানায়, করোনা মহামারির মধ্যে পাসপোর্টে রিপাবলিক অব চায়না লেখার কারণে তাদের নাগরিকদের অন্য দেশে যেতে অনেক সমস্যা হয়েছে। তবে ইংরেজিতে লেখা রিপাবলিক অব চায়না মুছে দিলেও পাসপোর্টে চীনা ভাষায় লেখাগুলো পরিবর্তন হবে না। উহান থেকে এ বছরের শুরুতে করোনাভাইরাস ছড়ানোর পর থেকে আমাদের জনগণ আশায় ছিল যে আমরা তাইওয়ানের নামের ওপর জোর দেব, যাতে মানুষ মনে না করে যে তারা চীনের নাগরিক। জনগণ এ ভোগান্তি এড়াতে চাইছে। ফলে নতুন পাসপোর্ট অত্যন্ত প্রয়োজনীয় আমাদের নাগরিকদের সুরক্ষার জন্য।

তিনি আরও জানান, আগামী জানুয়ারিতে নতুন পাসপোর্ট সরবরাহ করা শুরু করবে তাইওয়ান সরকার। নতুন পাসপোর্টে রিপাবলিক অব চায়নার পরিবর্তে ইংরেজিতে বড় করে তাইওয়ান শব্দটি লেখা থাকবে।

চীন তাইওয়ানকে নিজেদের সার্বভৌম অঞ্চল মনে করে। এর আগে তাইওয়ানকে নিজেদের অঞ্চল দাবি করে দ্বীপরাষ্ট্রটির করোনায় আক্রান্তের সংখ্যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে দিয়েছিল চীন। কিন্তু তখন তাইওয়ানের পক্ষ থেকে এর প্রতিবাদ জানানো হয়। তাইওয়ানের অধিকাংশ বাসিন্দা চীনের কর্তৃত্ব মেনে নিতে প্রস্তুত নয়।