তথ্যপ্রযুক্তি ব্যবহার করে হবে কলেজের ক্লাস

বিশেষ প্রতিবেদকঃ প্রাথমিক ও মাধ্যমিকের ক্লাস সংসদ টিভিতে দেখানো কার্যক্রম চালুর পর তথ্যপ্রযুক্তি ব্যবহার করে শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে দেশের সব কলেজের অধ্যক্ষদের নির্দেশনা দিয়েছে সরকার।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) শনিবার (১১ এপ্রিল) এক আদেশে উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের পাঠদান অব্যাহত রাখতে এ নির্দেশনা দেয়।
করোনা ভাইরাসের সংক্রমণের কারণে ১৮ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ছুটির পর পাঠদানের ধারাবাহিকতা রাখতে গত ২৯ মার্চ থেকে সংসদ টিভিতে ষষ্ঠ থেকে দশম শ্রেণির ক্লাস দেখানো শুরু হয়। এরপর প্রাথমিকের ক্লাস দেখানো শুরু হয় ৭ এপ্রিল।
প্রাথমিক ও মাধ্যমিকের এ ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীদের বাড়ির কাজ দেওয়া হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর সংশ্লিষ্ট শিক্ষককে এসব বাড়ির কাজ দেখাতে হবে। মাধ্যমিকের শিক্ষার্থীদের বাড়ির কাজের ওপর প্রাপ্ত নম্বর তাদের ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে বিবেচিত হবে।
মাউশি মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, করোনা ভাইরাসের সংক্রমণ রোধে বন্ধ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে ষষ্ঠ থেকে দশম শ্রেণির ক্লাস দূরশিক্ষণ পদ্ধতিতে চালু রয়েছে।
উচ্চ মাধ্যমিকের জন্য নির্দেশনায় বলা হয়, এর পাশাপাশি কয়েকটি কলেজের অধ্যক্ষরা নিজস্ব উদ্যোগে অনলাইন ক্লাসের ব্যবস্থা করেছেন। বিপুল সংখ্যক শিক্ষার্থী এতে অংশগ্রহণ করছে ও উপকৃত হচ্ছে। বর্তমান পরিস্থিতি শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে এর কোনো বিকল্প নেই।
‘এমাতাবস্থায় তথ্যপ্রযুক্তি ব্যবহার করে তাদের নিজ নিজ কলেজের শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার জন্য অনুরোধ করা হলো।