ডেমোক্র্যাটিক পার্টির নতুন চেয়ারম্যান হলেন টম পেরেজ

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক পার্টির নতুন চেয়ারম্যান হলেন ওবামা আমলের শ্রমমন্ত্রী টম পেরেজ।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে দলকে নেতৃত্ব দিতে এবং দলীয় বিভক্তি দূরে ঐক্য সৃষ্টি করতে ডেমোক্র্যাটরা বেছে নিলেন পেরেজকে।

ডেমোক্র্যাটিক পার্টির প্রশাসনিক ও তহবিল গঠনে প্রধান নীতি নির্ধারণকারী স্তম্ভ ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটি দ্বিতীয় দফার ভোটে টম পেরেজকে নির্বাচিত করেন। পেরেজের প্রতিদ্বন্দ্বী ছিলেন মিনেসোটার উদারপন্থি নেতা কিথ এলিসন।

রয়টার্স অনলাইনের এক খবরে রোববার এ তথ্য জানানো হয়েছে।

কয়েক দশকের মধ্যে এবার দলীয় প্রধান নির্বাচনে সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা হয়েছে। শেষ পর্যন্ত দলের নেতৃত্ব পাওয়া টম পেরেজের সামনে এখন ৮ নভেম্বরের নির্বাচনে পরাজিত দলটি পুনর্গঠন ও পুনরুজ্জীবিত করার চ্যালেঞ্জ এসে দাঁড়িয়েছে। ওই নির্বাচনে হিলারি ক্লিনটনের পরাজয়ের পর দলীয় সমর্থকদের মধ্যে হতাশা ছড়িয়ে পড়ে।

তবে দল গোছানোর কাজে দলের ডেপুটি প্রধান হিসেবে টম পেরেজ কাছে টেনে নিয়েছেন দলীয় প্রধানের পদে তার প্রতিদ্বন্দ্বী কিথ এলিসনকে।

৮ নভেম্বরের নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টি দুইভাবে পরাজিত হয়। এক. প্রেসিডেন্ট পদে এবং দুই. কংগ্রেসে। কংগ্রেসের নি¤œকক্ষ প্রতিনিধি পরিষদে এবং উচ্চকক্ষ সিনেটে- কোনোটিতে সংখ্যাগরিষ্ঠতা নেই ডেমোক্র্যাটদের। এই পরাজয় কাটিতে উঠতে তৃণমূল পর্যায়ে ট্রাম্পবিরোধী বিক্ষোভ অব্যাহত রেখে দলের সমর্থন বাড়াতে চাইছে ডেমোক্র্যাটিক পার্টি।

বারাক ওবামা প্রশাসনের আস্থাভাজন কর্মকর্তা ছিলেন টম পেরেজ। শনিবার তিনি ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির (ডিএনসি) সদস্যদের উদ্দেশে বলেন, ‘আমরা আত্মবিশ্বাস ও প্রাসঙ্গিকতার অভাবে ভুগছি।’ ট্রাম্পের বিরুদ্ধে লড়াইয়ে চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেন তিনি এবং তৃণমূল পর্যায়ে কার্যক্রম বাড়াতে ডিএনসির সংস্কৃতি পরিবর্তন করবেন।

ডোমিনিকান অভিবাসী দম্পতির সন্তান টম পেরেজ। হিলারি ক্লিনটনের সম্ভাব্য রানিংমেট (ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী) ছিলেন তিনি। শনিবার ডিএনসির নির্বাচনে এলিসনকে হারিয়ে দলের চেয়ারম্যান হন পেরেজ। যুক্তরাষ্ট্রের কংগ্রেসে প্রথম নির্বাচিত সদস্য হলেন এলিসন। তাকে সমর্থন করেন ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স।