ডিসেম্বরে নরেন্দ্র মোদির সঙ্গে ভার্চুয়াল বৈঠক করবেন শেখ হাসিনা

চলতি বছরের ডিসেম্বরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ভার্চুয়াল বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন তাঁর নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ভারত আমাদের প্রতিবেশী এবং আমাদের ভালো বন্ধু। আলোচনা করার মতো অনেক বিষয়ই আমাদের রয়েছে।’

বৈঠকে এ সময় দুই দেশের মধ্যে কিছু বিষয়ে দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হওয়ার ইঙ্গিত দিলেও ড. মোমেন সে ব্যাপারে বিস্তারিত জানাননি।

পররাষ্ট্রমন্ত্রী জানান, আগামী মঙ্গলবার প্রতিবেশী দুই দেশের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের একটি সংক্ষিপ্ত বৈঠক হবে। তবে সেখানে কোনো চুক্তি স্বাক্ষরিত হওয়ার পরিকল্পনা নেই।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে গতকাল রোববার শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, ‘বাংলাদেশে ভারতের বিদায়ী হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস ফুলের তোড়াসহ নরেন্দ্র মোদির একটি চিঠি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেছেন।’

চিঠিতে ভারতের প্রধানমন্ত্রী লেখেন, ‘প্রধানমন্ত্রী, আপনার জন্মদিনে আমার উষ্ণ শুভেচ্ছা এবং আন্তরিক অভিনন্দন গ্রহণ করুন।’

মোদি বলেন, ‘আপনার (শেখ হাসিনা) দূরদর্শী নেতৃত্ব সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশে অনেক উন্নয়ন হয়েছে এবং আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়নের ক্ষেত্রে আপনার অবদান অত্যন্ত বন্ধুত্বপূর্ণ ছিল।’

শেখ হাসিনার সুস্বাস্থ্য, সুখ এবং আরো অনেক বছর বাংলাদেশের মানুষের সেবার জন্য শুভেচ্ছা জানান ভারতীয় প্রধানমন্ত্রী।