ডিজিটাল নগরী হবে কক্সবাজার : পলক

কক্সবাজার প্রতিনিধি : ২০২১ সালের মধ্যে কক্সবাজার ডিজিটাল নগরী হয়ে উঠবে বলে আশা প্রকাশ করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত কক্সবাজারে পৃথক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত, প্রাকৃতিক সৌন্দর্যের এ শহরে প্রযুক্তিগত উন্নয়ন হচ্ছে ক্রমাগত। কক্সবাজারের রামুতে সাড়ে ৯ একর জমিতে দেড়শ কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে আইটি পার্ক। অল্প সময়ের মধ্যে এ পার্ক নির্মাণ শুরু হবে। কক্সবাজারের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ডিজিটাল ল্যাব স্থাপন হয়েছে। এখানে দুটি ভাষা গবেষণা কেন্দ্র হচ্ছে।

কক্সবাজারে আন্তর্জাতিক বিমানবন্দর, স্টেডিয়ামের পাশাপাশি ডিজিটাল ব্যবস্থার পরিবর্তন হবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, সমুদ্রের পাশাপাশি প্রযুক্তিগত উন্নয়ন দেখতে কক্সবাজারে মানুষ আসবে। এজন্য তরুণদের প্রযুক্তি জ্ঞান চর্চার আহ্বান জানান তিনি।

বৃহস্পতিবার দুপুরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী আইটি পার্কের নির্ধারিত জায়গা পরিদর্শনে যান। রামু উপজেলার নির্ধারিত জমিটি তিনি ঘুরে দেখেন। এর পর কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে ই-শপ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন। সবশেষে কক্সবাজারের খুরুশকুল উচ্চ বিদ্যালয়ে স্থাপিত শেখ রাসেল ডিজিটাল ল্যাব পরিদর্শন এবং এক সমাবেশে বক্তব্য রাখেন তিনি।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, ই-শপ পরিচালনার জন্য এক হাজার তরুণকে প্রশিক্ষণ দেওয়া হবে এবং প্রতিটি জেলায় একটি করে ই-শপ স্থাপন করা হবে।

এসব অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ফোরকান আহমদ, কক্সবাজার জেলা প্রশাসক মো. আলী হোসেনসহ বিভিন্ন জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, প্রশাসনিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।