ভারতের হলদীবাড়ির সঙ্গে বাংলাদেশের চিলাহাটির জিরো পয়েন্ট

ডাঙ্গাপাড়ায় রেললাইন বসানোর কাজ শুরু

নীলফামারী

ভারতের হলদীবাড়ির সঙ্গে বাংলাদেশের নীলফামারীর চিলাহাটির জিরো পয়েন্ট ডাঙ্গাপাড়ায় রেললাইন বসানোর কাজ শুরু করা হয়েছে।

রেললাইন বসানোর কাজ শেষ হলে এই রেলপথে ভারতের হলদীবাড়ি হয়ে দার্জিলিংয়ের শিলিগুড়ির সঙ্গে ঢাকা ও মংলা বন্দরের সরাসরি রেলপথ সংযোগ হবে।

শুক্রবার (১০ জুলাই) সকালে বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলীয় মহাব্যবস্থাপক (জিএম) মিহির কান্তি গুহ্ চিলাহাটি রেলওয়ে স্টেশনসহ ওই কাজের অগ্রগতি পরিদর্শন ও উপস্থিত কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

এসময় তার সঙ্গে উপস্থিত ছিলেন- পশ্চিম রেলওয়ের প্রধান প্রকৌশলী আল-ফাত্তা মাসুদুর রহমান, বিভাগীয় প্রধান যন্ত্র প্রকৌশলী মনতাজুল ইসলাম, মেকানিক্যাল প্রধান কুদরত-ই খুদা, প্রধান পরিবহন কর্মকর্তা শহিদুল ইসলাম, রেলের পাকশী জোনের পিডি আব্দুর রহীম ও ঠিকাদার প্রতিষ্ঠান ম্যাক্সয়ের প্রকল্প পরিচালক সিয়াফ আহমেদসহ চিলাহাটি রেলওয়ে স্টশনের স্টাফরা।

জিএম মিহির কান্তি গুহ্ উপস্থিত সাংবাদিকদের বলেন, চলতি জুন মাসের মধ্যে ওই নির্মাণ কাজ সমাপ্তের কথা ছিল। কিন্তু গত ২৬ মার্চ থেকে করোনার কারণে লকডাউন শুরু হয়। ফলে নির্মাণ কাজ বন্ধ হয়ে গেলে জুন মাসের মধ্যে ওই কাজ সমাপ্ত করা সম্ভব হয়নি। লকডাউন খুলে যাওয়ায় পুনরায় নির্মাণ কাজ শুরু করা হয়েছে। এখন ৩০ সেপ্টেম্বরের মধ্যে নির্মাণ কাজ শেষ করা হবে। নির্মাণ কাজ শেষ হলেই প্রায় ৫৫ বছর পর বাংলাদেশ ও ভারতের মধ্যকার চিলাহাটি-হলদীবাড়ি রেলপথ আবারও চালু হবে।

তিনি এ পথের অবৈধ বসবাসকারীদের জায়গা ছেড়ে দেওয়ার আহ্বানও জানান।

২০১৯ সালের ২১ সেপ্টেম্বর ওই রেলপথ বাংলাদেশের অংশের স্থাপনের কাজের উদ্ধোধন করেছিলেন রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।