ঠাকুরগাঁওয়ের বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক মৃত্যুর আগে স্বীকৃতি চান

ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি: বাঁচবেন কি মরবেন, বিজয়ের পর প্রাপ্তি কী হবে, তা নিয়ে না ভেবে দেশের জন্য যুদ্ধ করেছেন। বীরত্বের সঙ্গে লড়েছেন পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে। ছিনিয়ে এনেছেন বিজয়। দেশের সংকটের সময় যার এত অবদান ছিল, অথচ জীবনযুদ্ধে তাকেই আজ কষ্টে চলতে হচ্ছে।
বীর মুক্তিযোদ্ধা আবদুল খালেক (৬২)। স্বাধীনতার ৫০ বছরেও মুক্তিযোদ্ধা গেজেটে তার নাম নেই। তবে তার শেষ ইচ্ছা, মৃত্যুর আগে যেন রাষ্ট্রের কাছে ন্যায্য মর্যাদাটুকু পান। তবে আবদুল খালেকের মতে, ১৯৭১ সালের যুদ্ধের চেয়েও এই জীবনযুদ্ধটা আরও কঠিন।
কথা হয় ঠাকুরগাঁও শহরের মুন্সিপাড়া এলাকার মৃত হারুন মোল্লার ছেলে আবদুল খালেকের। একাত্তরে দেশকে স্বাধীন করার জন্য যুদ্ধ করলেও এখনো চালিয়ে যাচ্ছেন জীবনযুদ্ধ। এদিকে তিনি হারিয়ে ফেলেছেন মুকিযোদ্ধার প্রমাণস্বরূপ সব কাগজপত্র।
আবদুল খালেক বলেন, ১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে দেশকে হানাদারমুক্ত করতে উদ্বুদ্ধ হই। মা-বাবাকে একা বাড়িতে রেখেই যোগ দিই যুদ্ধে। আমি প্রশিক্ষণের জন্য যাই ভারতের পাঠাগড়া ক্যাম্পে। সেখানে সাত দিন থাকার পর আমাদের একটি গ্রুপকে উচ্চ প্রশিক্ষণের জন্য পাঠানো হয় মজিব ক্যাম্পে। সেখানে ২৮ দিন প্রশিক্ষণ শেষে অবশেষে বাংলাদেশে আসি।
পরে ৬ নম্বর সেক্টর কমান্ডার এম কে খাদেমুল বাশারের অধীনে আমরা ৩০ থেকে ৪০ জনের একটি দল পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে ভূরুঙ্গামারী, চিলমারী, ওমরখানা, জাবুড়ীর দুয়ার, নীলফামারী, ডোমার এলাকায় যুদ্ধ করি। এ সময় আমার সহযোদ্ধা হিসেবে ছিলেন মতিলাল বর্মণ, নাসিম, মৃত ফরমান, আব্দুল হালিম, বুলু দাসসহ আরও অনেকে।
একটু স্মৃতিচারণা করে এই বীর মুক্তিযোদ্ধা বলেন, আমি ৬৯-এর দিকে ফরিদপুর থেকে ঠাকুরগাঁও চলে আসি পরিবারসহ। পরে এখানে ফকিরপাড়া এলাকায় একটি বাসা ভাড়া নিয়ে আমরা সবাই থাকি। বছর দুয়েক পরেই দেশে একটা দাঙ্গার সৃষ্টি হয়। এরপর ৭১-এ বাবা-মাসহ সবাই মিলে ভারতের পাঠাগড়া ক্যাম্পে যাই। পরে সেখানে মুক্তিযোদ্ধার গাড়ি আসার পর আমার সহকর্মীরা মিলে চলে যাই পানিঘাটায়। সেখানে প্রশিক্ষণ না হওয়ার ফলে চলে যাই মুজিব ক্যাম্পে।
তিনি আরও বলেন, দেশকে বাঁচাতে একসময় ঝাঁপিয়ে পড়েলেও আজ আমি কেন অবহেলিত? মুক্তিযোদ্ধার গেজেটের তালিকায় নেই আমার নাম। যুদ্ধ শেষে আমরা সব মুক্তিযোদ্ধা রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে একত্র হয়েছিলাম। সেখানে দুই মাস থাকার পর আমি বাড়ি আসি। এদিকে বাবা-মা, ভাই ও বোনের সন্ধান করতে করতে অবশেষে ঠাকুরগাঁওয়ে পাই সবাইকে। এর কিছুদিন পর জানতে পারি, মুক্তিযোদ্ধার তালিকায় আমার নাম নেই। বিভিন্ন জায়গায় গিয়েও কোনো লাভ হয়নি।
বীর মুক্তিযোদ্ধা আবদুল খালেক বলেন এ বিষয়ে আমি বহুবার যাচাই-বাছাই কমিটির মাধ্যমে দরখাস্ত করি, কিন্তু কোনো ফল পাই না। আমি এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি। আমার শেষ ইচ্ছা, মৃত্যুর পর যেন আমাকে সঠিক মুক্তিযোদ্ধা হিসেবে সম্মানের সঙ্গে বিদায় দেওয়া হয়।
স্থানীয় বাসিন্দা ওয়াজেদ আলী, শাহিন ও জয়নাল বলেন, দীর্ঘদিন ধরেই আবদুল খালেকের মুখে শুনে আসছি মুক্তিযুদ্ধের গল্প। তিনি কোথায় যুদ্ধ করেছেন, কীভাবে করেছেন, পাকিস্তানি হানাদার বাহিনীদের কীভাবে তাড়িছেন, তাদের নির্যাতন―সবকিছু। শুধু তার মুখে নয়, আমাদের মুরব্বিদের মুখেও শুনেছি আবদুল খালেক ১৯৭১ সালে যুদ্ধ করেছেন। কিন্তু মুক্তিযোদ্ধা তালিকায় তার নাম নেই। আমাদের দাবি, যাতে যাছাই করে তাকে বীর মুক্তিযোদ্ধার সঠিক সম্মান দেওয়া হয়।
এ বিষয়ে আবদুল খালেকের ছেলে সুজন বলেন, ছোট থেকেই আমার মায়ের মুখে শুনে এসেছি বাবার মুক্তিযুদ্ধকালীন ঘটনার কথা। কোথায় কী করেছেন, কীভাবে যুদ্ধ করেছেন, বাবা বলেছেন আমাদের। কিন্তু খোঁজখবর নিয়ে দেখি মুক্তিযোদ্ধা তালিকায় আমার বাবার নাম নেই। তার সঙ্গে যারা যুদ্ধ করেছিলেন, তাদের সঙ্গে কথা বলতে গিয়ে শুনি তাদের অনেকেরও নাম নেই। এগুলো নিয়ে বিভিন্ন মহলে যোগাযোগ করেছি, কিন্তু কোনো ফল আসেনি। প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ, যেন আমার বাবাকে তার সঠিক মর্যাদা দেওয়া হয়।
স্থানীয় আরেক মুক্তিযোদ্ধা আবুল কাশেম বলেন, আবদুল খালেক যখন ভারতে গিয়েছিলেন, তখন আমরা একসঙ্গে ছিলাম পাঠাগাড়া ক্যাম্পে। পরে সেখান থেকে আমরা দুজন দুদিকে গেছি। তালিকায় আমার নাম আছে কিন্তু তার নাম নেই। আমি মাননীয় সরকার মহদয়ের কাছে আবেদন জানাই, যাতে আবদুল খালেকের নাম তালিকাভুক্ত করা হয়। তাকে প্রকৃত মুক্তিযোদ্ধার সঠিক মর্যাদা দেওয়া হয়।
ঠাকুরগাঁও জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের প্রচার সম্পাদক মুক্তিযোদ্ধা মন্টু দাস, আবদুল খালেক একজন প্রকৃত মুক্তিযোদ্ধা। তিনি মুজিব ক্যাম্পে ছিলেন। যুদ্ধের পরে বিষয়গুলো নিয়ে তিনি তেমনটা গুরুত্ব দেননি। এরপর ২০১৭ সালে এক মাধ্যমে আমাদের কাছে এলে আমি তার বিষয়গুলো বিবেচনা করি। পরে মুজিব ক্যাম্পে অন্য যারা ছিলেন, তাদের সঙ্গে যোগাযোগ করে তাদের সুপারিশ নিয়ে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল বরাবর আবেদন পাঠিয়েছি। আশা করছি দ্রুত আবদুল খালেক তার মর্যাদাসহ গেজেট তালিকাভুক্ত হবেন।
ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবদুল্লাহ আল মামুন জানান, এই নামের কোনো ব্যক্তি এখন পর্যন্ত আমার কাছে আসেননি। তিনি কোনো আবেদন করেননি। তিনি যদি আসেন, তাহলে তথ্যপ্রমাণ নিয়ে বিষয়টি যাছাই করে দেখা হবে বলে জানান।
তবে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের নতুন নিয়ম হলো, কোনো ট্রেনিংয়ের কাগজ ছাড়া তারা তালিকা করছে না। এরপরও তার বিষয়টি যাচাই-বাছাই করে দেখা হবে বলে জানান ইউএনও।