ট্রাম্প-নেতানিয়াহু বৈঠক আজ

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যু নিয়ে বৈঠক করবেন।

বুধবার হোয়াইট হাউসে নেতানিয়াহুকে স্বাগত জানাবেন ট্রাম্প। দুই নেতার মধ্যে দুই ঘণ্টাব্যাপী বৈঠক হবে।

ট্রাম্প ক্ষমতা গ্রহণের পর এই প্রথম নেতানিয়াহুর সঙ্গে বৈঠক হতে চলেছে। সামনের বছরগুলোতে মধ্যপ্রাচ্য নীতির রূপরেখা নিয়ে আলোচনা করবেন তারা।

দুই নেতার বৈঠকের আলোচ্যসূচিতে বেশ কিছু অস্থিতিশীল বিষয় রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো : সিরিয়া গৃহযুদ্ধ, ইরানের পরমাণু কার্যক্রম, অধিকৃত ভূমিতে বসতি স্থাপনসহ ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্ব এবং ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি।

নিজ দেশে ক্ষমতা অপব্যবহারের অভিযোগে করা মামলায় নেতানিয়াহুর বিরুদ্ধে তদন্ত চলছে। এর মধ্যে যুক্তরাষ্ট্র সফরে গেছেন তিনি। মঙ্গলবার তার সরকারের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে ট্রাম্পের সঙ্গে আলোচ্য বিষয়ে প্রস্তুতি নিয়েছেন নেতানিয়াহু।

এ বৈঠকের দুই নেতার দৈহিক ভাষাও গণমাধ্যমের দৃষ্টিতে থাকবে। এর আগে যেসব নেতার সঙ্গে বৈঠক করেছেন, তাদের সঙ্গে বারবার করমর্দন ও শুভেচ্ছা বিনিময় চোখে পড়ার মতো। ১৯৮০-এর দশক থেকে ট্রাম্প ও নেতানিয়াহু পরস্পরকে চেনেন।

প্রেসিডেন্ট বারাক ওবামা ক্ষমতায় থাকা অবস্থায় যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সম্পর্ক কখনো ভালো, কখনো খারাপ ছিল। সবশেষ জাতিসংঘে ইসরায়েলের বসতি স্থাপনের বিরুদ্ধে প্রস্তাবে যুক্তরাষ্ট্রের সায় ছিল এবং এ জন্য তাদের সম্পর্ক অবনতির দিকে যায়। অবশ্য তখন ট্রাম্প নবনির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে নেতানিয়াহুকে ধৈর্য্য ধরতে বলেছিলেন। ধৈর্য্যরে ফল কী হচ্ছে, তা হয়তো এবার বৈঠক থেকে বোঝা যাবে।