ট্রাম্প-ট্রুডো বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক : বৈপরীত্য সত্ত্বেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সোমবার হোয়াইট হাউসে বৈঠক করেছেন।

ট্রাম্প যেখানে শরণার্থী তাড়াতে ব্যস্ত ট্রুডো সেখানে তাদের স্বাগত জানিয়ে কানাডার দরজা উন্মুক্ত করেছেন। এর মধ্যেও দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট যৌথ বিষয়গুলো নিয়ে কথা বলেছেন তারা।

বৈঠকের পর দুই দেশের ঐতিহাসিক সম্পর্ক বজায় রাখার প্রতিশ্রুতি দিয়েছেন ট্রাম্প ও ট্রুডো। তবে বৈশ্বিক বিষয়ে তাদের দুজনের দৃষ্টিভঙ্গির পার্থক্য থেকেই যাচ্ছে।

শরণার্থী প্রবেশে কড়াকড়ি ও অভিবাসী বিতাড়ন প্রসঙ্গে সাংবাদিকদের উদ্দেশে ট্রাম্প বলেন, ‘আমরা ভুল লোকদের যুক্তরাষ্ট্রে ঢুকতে দিতে পারি না।’ অন্যদিকে, ট্রুডো বলেন, ‘উন্মুক্ততার নীতি বহাল রাখবে কানাডা।’

প্রতিবেশী দুই নেতার যৌথ সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের পদত্যাগী জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন ও উত্তর কোরিয়ার বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়ে কথা বলতে রাজি হননি ট্রাম্প।

কানাডার সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করে ট্রাম্প তা আরো জোরদার করার প্রতি গুরুত্বারোপ করেন। ট্রাম্প বলেন, ‘আমরা এমন কিছু করব , যাতে দুই দেশই সুবিধা পায়।’ মেক্সিকোর চেয়ে কানাডার সঙ্গে বাণিজ্য সম্পর্ককে ভালো বলে উল্লেখ করেন ট্রাম্প।