ট্রাম্প-বোল্টন

ট্রাম্পের বাধা বোল্টনের পাশে আদালত

আন্তর্জাতিক ডেস্কঃ সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের লেখা একটি বইয়ের প্রকাশনা ঠেকাতে করা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের আবেদন প্রত্যাখ্যান করে দিয়েছে একটি মার্কিন আদালত। বিচার বিভাগের যুক্তি ছিল বিতর্কিত তথ্য সম্বলিত বইটি যথাযথভাবে যাচাই করা হয়নি। তবে শনিবার ওয়াশিংটনের জেলা জজ আদালতের বিচারক রোয়েস ল্যাম্বার্থ বলেছেন, সরকার প্রমাণ করতে ব্যর্থ হয়েছে যে আদালতের আদেশ দিয়ে ক্ষতি ঠেকানো যাবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

২০১৮ সালের এপ্রিলে জন বোল্টনকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নিয়োগ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে মতপার্থক্যের জেরে পরের বছরের সেপ্টেম্বরেই তাকে বিদায় করে দেওয়া হয়। হোয়াইট হাউসের অভিজ্ঞতা নিয়ে বোল্টন একটি বই প্রকাশের উদ্যোগ নিলে তা ঠেকাতে মরিয়া হয়ে ওঠে ট্রাম্প প্রশাসন। এ সপ্তাহে মার্কিন মিডিয়ায় বইটির সারাংশ প্রকাশ হয়ে পড়লে দেখা যায় বইটিতে ট্রাম্পের বিরুদ্ধে বেশ কিছু ভয়াবহ অভিযোগ তোলা হয়েছে।

দ্য রুম হয়ার ইট হ্যাপেন’ শিরোনামে ৫৭৭ পৃষ্ঠার বইটি আগামী ২৩ জুন বিক্রি শুরুর কথা। তার আগেই প্রকাশনাটি বন্ধ করতে আদালতের দ্বারস্থ হয় ট্রাম্প প্রশাসন। তবে শনিবার মার্কিন বিচারক রোয়েস ল্যাম্বার্থ জন বোল্টন মার্কিন জাতীয় নিরাপত্তা নিয়ে জুয়া খেলেছেন এবং দেশের ক্ষতি করতেই তথ্য উন্মোচন করেছেন। কিন্তু প্রকাশনা বন্ধ করলেই সেই ক্ষতি কাটিয়ে ওঠা যাবে তা প্রমাণে ব্যর্থ হয়েছে সরকার পক্ষ।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইতোমধ্যে বলেছেন, বইটি মিথ্যা আর ভুলভাল গল্পের সমাহার। বৃহস্পতিবার এক টুইট বার্তায় ট্রাম্প লিখেছেন, ‘আমার সম্পর্কে বলা তার অনেক কথাই কখনো আলোচনাই হয়নি, এগুলো সম্পূর্ণ কল্পিত।… শুধুমাত্র ছাঁটাই করার শোধ নেওয়ার চেষ্টা করছে, এমন অসুস্থ কুকুর সে।’