টাকা বিজেপি থেকে নিন, ভোট কিন্তু তৃণমূলকে দিবেনঃ মমতা

এবার নতুন বিতর্ক উস্কে দিলেন তৃণমূল কংগ্রেস সভানেত্রী মমতা বন্দোপাধ্যায়। পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে জিতবার জন্য ভোট কেনার টাকা ছড়াচ্ছে কেন্দ্রীয় সরকার বিজেপি এমন দাবি করেছেন মমতা।

রবিবার এলপিজি সিলিন্ডারের দাম বৃদ্ধির প্রতিবাদে পশ্চিমবঙ্গের শিলিগুড়ি জেলায় আয়োজিত এক পদ-যাত্রায় তৃণমূল কংগ্রেসের সমর্থকের এ কথা বলেন মমতা বন্দোপাধ্যায়। তিনি দাবি করেন; ‘যদি তারা টাকা দিয়ে ভোট কিনতে বা টাকা ছাড়তে চায়- সেক্ষেতে তাদের টাকা গ্রহণ করুণ, কিন্তু আমাদেরকেই দিবেন মানে তৃণমূলকে।

সম্প্রতি পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে বিজেপি যে ‘পরিবর্তন যাত্রার’ ডাক দিয়েছে তাকে কটাক্ষ করে মমতা বন্দোপাধ্যায় বলেন, ‘দিল্লি আর পশ্চিমবঙ্গের অবস্থা এক নয়। পশ্চিমবঙ্গের নারীরা অন্তত উত্তরপ্রদেশ কিংবা বিহারের নারীদের চেয়ে নিরাপদে আছেন।’

আগামী ২৭ মার্চ থেকে ভারতের চার রাজ্য পশ্চিমবঙ্গ, আসাম, তামিলনাড়ু এবং কেরালা ও এক কেন্দ্রশাসিত অঞ্চল পদুচেরিতে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ নির্বাচনে পশ্চিমবঙ্গে ২৭ মার্চ, ১ এপ্রিল, ৬ এপ্রিল, ১০ এপ্রিল, ১৭ এপ্রিল, ২২ এপ্রিল, ২৬ এপ্রিল এবং ২৯ এপ্রিল— আট দফায় ভোট হবে।

গত ২০১৯ সালের লোকসভা নির্বাচনের ভারতের ২৮ টি রাজ্যের ১৭টিতেই সরকার গঠনে সফল হয়েছে বিজেপি। এবার তাদের লক্ষ্য পশ্চিমবঙ্গ রাজ্যকে নিজেদের দখলে আনা। বিধানসভা নির্বাচনকে ঘিরে পশ্চিমবঙ্গের ভোটের রাজনীতি এখন সরগরম। এই নির্বাচনে জয় পেতে প্রায় মরিয়া হয়ে উঠেছে বিজেপি।

দলটির কেন্দ্রীয় হাইকমান্ড ও পশ্চিমবঙ্গ ‍রাজ্য বিজেপির নেতারা ভোটারদের আকৃষ্ট করতে টানা কর্মসূচি নিচ্ছেন। রোববার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে কলকাতায় এসে নির্বাচনী প্রচার করে গেছেন।

এদিকে সম্প্রতি ভারতে টানা বেড়ে চলছে জ্বালানি তেল ও গ্যাসের দাম। এক সপ্তাহের ব্যবধানে রান্নার কাজে ব্যবহৃত এলপিজি সিলিন্ডারের দাম বেড়েছে ২৫ রুপি।

তেল ও গ্যাসের দাম কমানোর দাবিতে রাজ্যজুড়ে কর্মসূচি নিয়েছে তৃণমূল কংগ্রেস; তার অংশ হিসেবেই রোববার শিলিগুড়িতে বিক্ষোভ পদযাত্রা করল দলটি।

পদযাত্রায় উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের চিত্র তারকা ও লোকসভায় তৃণমূল কংগ্রেসের সদস্য মিমি চক্রবর্তী, নুসরাত জাহান এবং দলের কেন্দ্রীয় ও শিলিগুড়ি জেলা শাখার নেতারা।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া