ব্রাদারকে মারধর ও গুলি করে হত্যার হুমকির প্রতিবাদে কর্মবিরতি

টঙ্গীতে আউট সোর্সিং কর্মচারীর কাছে জিম্মি হাসপাতালের কর্মকর্তা কর্মচারী

অমল ঘোষ, টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি: রোববার সকালে টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালের জরুরী বিভাগের এক সিনিয়র ব্রাদারকে মারধর ও গুলি করে হত্যার হুমকির প্রতিবাদে সকল ব্রাদার, নার্স, কর্মকর্তা-কর্মচারিরা কর্মবিরতি পালন ও প্রতিবাদ সভা করে। এতে করে হাসপাতালে আসা রোগীরা চিকিৎসা সেবা না পেয়ে চরম ভোগান্তিতে পড়ে।

প্রতিবাদ সভায় ব্রাদার ও নার্সরা জানায়, হাসপাতালের আউট সোর্সিং কর্মচারী তৌহিদুল ইসলাম হৃদয় বহিরাগত কয়েকজন সন্ত্রাসী নিয়ে জরুরী বিভাগে ব্রাদার ও নার্সদের রুমে গিয়ে তার নির্দেশ মতো হাসপাতালে কাজ করার জন্য বলে। এতে জরুরী বিভাগের সিনিয়র ব্রাদার মশিউর রহমান তার কথার প্রতিবাদ করলে তাকে দুই দফা মারধর করে এবং বলে এই হাসপাতাল আমার, আমি মন্ত্রীর লোক।

আমার নির্দেশ মতো কাজ না করলে “কোমরে থাকা পিস্তল দেখিয়ে” বলে, এখানে সবাই আমার কথা শোনে, তুই আমার কথা না শুললে, পিস্তল দিয়ে তোকে গুলি করে মেরে ফেলবো। এঘটনার পর ব্রাদার মশিউর রহমান বাদী হয়ে তৌহিদুল ইসলাম হৃদয়সহ শাওন ও শুভ’র নাম উল্লেখ করে টঙ্গী পুর্ব থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করে। বিষয়টি হাসপাতালের ব্রাদার, নার্স, ও কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে জানাজানি হয়ে পড়লে সকলের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। এ ঘটনার প্রতিবাদে রোববার সকাল ১০ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত হাসপাতালে কর্মরত ব্রাদার, নার্স, ও কর্মকর্তা-কর্মচারীরা ২ ঘন্টা কর্মবিরতি পালন এবং প্রতিবাদ সভা করে।

হাসপাতালে জরুরি বিভাগের সিনিয়র ব্রাদার মোস্তাফিজুর রহমান জানান, সরকারি কর্মচারী হয়েও অশিক্ষিত একজন আউট সোর্সিং কর্মচারীর কাছে প্রায়ই আমারা প্রায়ই লাি ত হই। হৃদয় নিজেকে মন্ত্রীর লোক এবং হাসপাতালের কর্ণধার দাবী করে যা নয় তাই করছে। হাসপাতালের বিভিন্ন কর্মকর্তা কর্মচারীদের সাথে অসদাচরণের বিষয়টি ইতিপূর্বে স্থানীয় মন্ত্রী মহোদয়কে জানানো হয়েছে। এসব বিষয়ে কোন প্রতিকার না পেয়ে আমরা অনেকেই হতাশ হয়েছি। একজন আউট সোর্সিং কর্মচারির কাছে হাসপাতালে কর্মরত আমরা সরকারী কর্মকর্তা-কর্মচারিরা জিম্মি হয়ে পড়েছি।

সিনিয়র নার্স সালমা আক্তার জানান, গত ৫ মার্চ আমার চাকুরি সংক্রান্ত একটি বিভাগীয় বিষয়কে কেন্দ্র করে তৌহিদুল ইসলাম হৃদয় আমাকে হাসপাতালের একটি কক্ষে আটকে রেখে ৬ লাখ টাকা মুক্তিপন দাবি করে। টাকা না দিলে আপত্তিকর ছবি মোবাইল ফোনে ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করবে বলে আমার পরিবারকে জানায় এবং বাড়ি ভিটে বিক্রি করে টাকা এনে দিনে দিতে বলে। এক পর্যায়ে সে তার বাহিনী খবর দিয়ে আমার শ্লীলতাহানী ও আমাকে তাদের হাতে তুলে দেয়ার চেষ্টা করে। পরে আমার পরিবার পুলিশে খবর দিলে টঙ্গী পূর্ব থানা পুলিশ আমাকে প্রায় সাড়ে ৬ ঘন্টা পর উদ্ধার করে।

হাসপাতালের আউট সোর্সিং কর্মচারী তৌহিদুল ইসলাম হৃদয় বলেন, তার বিরুদ্ধে টাকা দাবী, মারধর ও গুলি করে হত্যার হুমকির ঘটনা মিথ্যে। আমাকে হাসপাতাল থেকে সরানোর জন্য এসব করা হচ্ছে বলে দাবী করে সে।
এবিষয়ে হাসপাতালের আবাসিক অফিসার ডা. পারভেজ হোসেনের কাছে জানতে চাইলে, তিনি রহস্যজনক কারণে বিষয়টি এড়িয়ে গিয়ে বলেন, এব্যাপারে তত্বাবধায়কের সাথে কথা বলুন। আমি কিছু বলতে পারবো না। পরে তিনি দ্রæত হাসপাতাল থেকে বের হয়ে যান।

এব্যাপারে টঙ্গী শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডা. নিজাম উদ্দিন বলেন, পূর্বের কোন বিষয় আমার জানা নেই। তবে এই মাত্র একটি লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত করে দেখছি কি করা যায়।
টঙ্গী পুর্ব থানার ওসি মো. আমিনুল ইসলাম জানান, একটি অভিযোগ পেয়েছি। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্যঃ টঙ্গী শহীদ আহসান উল্লাহ মাষ্টার জেনারেল হাসপাতালের আউট সোর্সিং কর্মচারি তৌহিদুল ইসলাম হৃদয় কোন সরকারী আদেশ না থাকলেও জোরপূর্বক ওয়ার্ড মাষ্টার পদবী গ্রহন, গত বছর ৮ সেপ্টেম্বর ঔষধ কোম্পানীর ৩ বিক্রয় প্রতিনিধিকে পিটিয়ে আহত করা, হাসপাতালের নতুন ভবনের দ্বিতীয় তলায় একটি কক্ষ দখল করে সাজ-সজ্জিত অফিস বানানো, হাসপাতাল মসজিদ কমিটিতে জোর করে থাকার চেষ্টা, জরুরী বিভাগের সিনিয়র ব্রাদার মোস্তাফিজুর রহমান, ফার্মাসিষ্ট বিউটি আক্তার, হাসপাতালের ডাক্তার, নার্স, আউট সোসিং কর্মচারীকে মারধর, মানষিক নির্যাতন, অসদাচরণ, প্রধান হিসাব রক্ষক আ: করিমকে বিভিন্ন ধরণে হুমকি দেয়াসহ অসংখ্য অভিযোগ রয়েছে হৃদয়ের বিরুদ্ধে।