জয়ার সহচর শশীকলার মুখ্যমন্ত্রী হওয়া হচ্ছে না

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের তামিলনাড়ুর প্রয়াত মুখ্যমন্ত্রী জয়ললিতার ঘনিষ্ঠ সহচর শশীকলার মুখ্যমন্ত্রী হওয়ার পথ রুদ্ধ হয়েছে আদালতের রায়ে।

ভারতের সুপ্রিম কোর্টে দুর্নীতি মামলায় দোষী প্রমাণিত হয়েছেন শশীকলা। চার বছরের জেল হয়েছে তার।

ভারতের সংবিধান অনুযায়ী, দণ্ডিত কোনো ব্যক্তি সাজার মেয়াদ শেষ হলেও পরবর্তী ছয় বছরের জন্য সরকারি পদে বসতে পারবেন না। এ হিসাবে আগামী ১০ বছরের জন্য মুখ্যমন্ত্রী হওয়ার স্বপ্ন অধরা থেকে যাবে শশীকলার।

গত ডিসেম্বর মাসে মারা যান তামিলনাড়ুর জনপ্রিয় মুখ্যমন্ত্রী ‘আম্মা’ খ্যাত জয়ললিতা। তার মৃত্যুর পর জয়ললিতার রাজনৈতিক দল এআইএডিএমকের প্রধান হন শশীকলা। গত সপ্তাহে তার দল থেকে জানানো হয়, রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রী হবেন শশীকলা।

কিন্তু ভারপ্রাপ্ত মুখ্যমন্ত্রী শশীকলার বিরুদ্ধে বিদ্রোহ করলে বিতর্ক ছড়িয়ে পড়ে রাজ্যজুড়ে। শশীকলার দাবি ছিল, বিধানসভার অধিকাংশ সদস্যের সমর্থন রয়েছে তার প্রতি। কিন্তু আদালতের রায়ের পর ঘোর সংকটে পড়লেন শশীকলা।

পদত্যাগী ভারপ্রাপ্ত মুখ্যমন্ত্রী ও পনিরসেলভাম দাবি করেছেন, শশীকলার মুখ্যমন্ত্রী হওয়ার পথ সুগম করতে তাকে পদত্যাগে বাধ্য করা হয়েছে। তবে পরিবর্তিত অবস্থায় তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর পদে অধিষ্ঠিত হতে পারেন পনিরসেলভাম।

জয়ললিতা বেঁচে থাকাকালীন শশীকলাকে কোনো রাজনৈতিক পদ দেননি তিনি। জয়ললিতার ঘনিষ্ঠ সহচর ও বিশ্বাসভাজন হিসেবে পরিচিত ছিলেন শশীকলা।

যেকোনো সময় গ্রেপ্তার হতে পারেন শশীকলা। তিনি গোল্ডেন বে রিসোর্টে বিধানসভার অনুগত সদস্যদের নিয়ে বৈঠক করছেন। তার অনুগত কাউকে মুখ্যমন্ত্রীর পদে বসাতে চান তিনি।