জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় সাক্ষ্য ২৯ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক : বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়া এবং দলটির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ কয়েকজনের বিরুদ্ধে করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় সাক্ষ্য গ্রহণের জন্য ২৯ সেপ্টেম্বর দিন ধার্য করেছেন আদালত।

বৃহস্পতিবার পুরান ঢাকার বকশীবাজারে আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী আদালতে ঢাকার তিন নম্বর বিশেষ জজ আবু আহমেদ জমাদার ছয় সাক্ষীর আংশিক জেরা এবং দুজনের জবানবন্দি গ্রহণ করেন।

বৃহস্পতিবার সকালে মামলার কার্যক্রমের শুরুতে প্রাইম ব্যাংকের কর্মকর্তা আমজাদ হোসেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উপ-সচিব মোস্তাফা কামাল মজুমদার, প্রাইম ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মোল্লা ফরিদ আহম্মেদ, প্রাক্তন রাষ্ট্রদূত খন্দকার আব্দুস সাত্তার, উপ-সহকারী ভূমি কর্মকর্তা জাহাঙ্গীর আলম, সার্ভেয়ার আব্দুল মমিনকে জেরা করা হয়।

খালেদা জিয়ার পক্ষে তার আইনজীবী আব্দুর রেজ্জাক, তারেক রহমানের পক্ষে বোরহান উদ্দিন এবং অন্যান্য আসামিদের পক্ষে মিজানুর রহমান সাক্ষীদের জেরা করেন।

তাদের জেরা শেষে আদালতে জবানবন্দি দেন প্রাইম ব্যাংকের প্রধান শাখার কর্মকর্তা ওমর কবির ও সিনিয়র অফিসার সিরাজুল ইসলাম। এরপর আসামিপক্ষে আইনজীবীরা উক্ত সাক্ষীদের জেরার জন্য সময় প্রার্থনা করলে আদালত সময় আবেদন মঞ্জুর করেন।

এদিন মামলার প্রধান আসামি খালেদা জিয়া এবং তার ছেলে তারেক রহমানের পক্ষে আইনজীবীরা হাজিরা দাখিল করেন।

এ পর্যন্ত মামলাটির ৩৬ সাক্ষীর মধ্যে ৩০ জনের সাক্ষ্য গ্রহণ করেছে আদালত।

প্রসঙ্গত, এতিমদের জন্য বিদেশ থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলাটি দায়ের করে দুদক। ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় এ মামলা দায়ের করা হয়। ২০০৯ সালের ৫ আগস্ট দুদক আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে।

অভিযোগপত্রে খালেদা জিয়া, তার বড় ছেলে তারেক রহমান, প্রাক্তন এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রাক্তন সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে আসামি করা হয়।

আসামি তারেক রহমান লন্ডনে আছেন। মাগুরার প্রাক্তন এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ জামিনে আছেন। ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান মামলার শুরু হতেই পলাতক।