জিনপিংয়ের সফর : গুরুত্বে জ্বালানি-অবকাঠামো

নিজস্ব প্রতিবেদক : ‘চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের রাষ্ট্রীয় সফরে বিদুৎ-জ্বালানি ও অবকাঠামো খাত বেশি গুরুত্ব পাবে।’ শুক্রবার একটি বেসরকারি টেলিভিশনে চীনা প্রেসিডেন্টের সফরবিষয়ক আলোচনায় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ. মান্নান এমন আভাস দেন।

এম.এ. মান্নান বলেন, ‘আমি মনে করি অবকাঠামো আমাদের প্রধান খাত। পলি মাটির দেশ, অসংখ্য নদীর দেশ; এখানে বিদ্যুতের চেয়ে অবকাঠামো খাতের গুরুত্ব বেশি। অবকাঠামো খাতের হলে শিক্ষা, স্বাস্থ্যসহ অন্য খাতগুলোর উন্নয়ন সম্ভব।’

বাণিজ্য ঘাটতি নিয়ে তিনি বলেন, ‘আমরা বাণিজ্য ঘাটতি কমাতে চাই। তবে চীন একটি উচ্চপ্রবৃদ্ধি ও অর্থনৈতিক পরাশক্তির দেশ। তাদের সঙ্গে যুক্তরাষ্ট্রেরও বাণিজ্য ঘাটতি রয়েছে। চীনের প্রযুক্তিপণ্য অনেক সহজলভ্য হওয়ায় তাদের পণ্যের প্রসার বেশি। ফলে অন্যান্য দেশের সঙ্গে তাদের বাণিজ্য ঘাটতি বেশি। তবে চীনের সঙ্গে আমাদের বাণিজ্য ঘাটতি ধীরে ধীরে কমবে।’

উল্লেখ্য, চীনের সঙ্গে বাংলাদেশে বাণিজ্য–ঘাটতি আট বিলিয়ন ডলারের বেশি। বাংলাদেশ চীনে ৮০৮ মিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করে। চীন এ দেশে ৯ দশমিক ৬৪ বিলিয়ন ডলারের সমপরিমাণ পণ্য রপ্তানি করে।

চীন ও বাংলাদেশ দ্বিপক্ষীয় সম্পর্কে বহুমাত্রিকতা আনতে সহযোগিতার ক্ষেত্র সম্প্রসারিত করছে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ঢাকা সফরে অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতার পাশাপাশি যোগাযোগ, সন্ত্রাস দমন, সামুদ্রিক অর্থনীতি ও তথ্যপ্রযুক্তির বিষয়গুলো বিশেষ গুরুত্ব পাবে বলে আশা করা হচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী এএইচএম মাহমুদ আলী বৃহস্পতিবার জানান, চীনের প্রেসিডেন্টের এ সফরে দুই দেশের মধ্যে ২৫টির মতো চুক্তি ও সমঝোতাস্মারক সইয়ের জন্য চূড়ান্ত করা হয়েছে।

শুক্রবার বেলা ১১টা ৪০ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। বিমানবন্দরে তাকে স্বাগত জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ। তোপধ্বনির পর সেনা, নৌ ও বিমানবাহিনীর সদস্যদের সমন্বয়ে গঠিত একটি চৌকস দল শি জিনপিংকে গার্ড অব অনার প্রদান করে। দুই দিনের বাংলাদেশ সফরে চীনের প্রেসিডেন্ট তার দেশের ২৪ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। তাদের মধ্যে রয়েছেন তিনজন স্টেট কাউন্সিলর, পররাষ্ট্রমন্ত্রী ও বাণিজ্যমন্ত্রী।

শনিবার সকালে সাভারে স্মৃতিসৌধে ফুল দিয়ে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন চীনের প্রেসিডেন্ট। এর পরপরই ঢাকা ছেড়ে ভারতের উদ্দেশে রওনা হবেন তিনি।